আন্তর্জাতিক

ভিডিও: গ্রিসে অগ্নিনির্বাপক বিমান বিধ্বস্ত হয়ে ২ পাইলট নিহত

  জাগো কণ্ঠ ডেস্ক ২৬ জুলাই ২০২৩ , ৩:০৬ পূর্বাহ্ণ

গ্রিসে অগ্নিনির্বাপক বিমান বিধ্বস্ত হয়ে আরোহী ২ পাইলট নিহত হয়েছেন। দাবানলের আগুন নেভানোর চেষ্টার সময় ওই বিমানটি বিধ্বস্ত হয় এবং এতে তারা প্রাণ হারান। নিহত দু’জনই গ্রিক বিমান বাহিনীর পাইলট ছিলেন।

গ্রিসের ইভিয়া দ্বীপে এই ঘটনা ঘটে বলে বুধবার (২৬ জুলাই) এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এদিক বিমান বিধ্বস্তের ঘটনার ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রিক দ্বীপ ইভিয়ায় দাবানল মোকাবিলার সময় বিমান বিধ্বস্ত হয়ে গ্রিক বিমান বাহিনীর দুই পাইলট মারা গেছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্লাটানিস্টোসের কাছে বনের আগুন নেভানোর চেষ্টা করার সময় বিমানটি বিধ্বস্ত হয়।

ইউরোপের বহু দেশে ব্যাপক তাপপ্রবাহ দেখা দিয়েছে। বিশ্বের গড় তাপমাত্রার রেকর্ড ভেঙ্গেছে চলতি মাসে। ইউরোপের বেশ কয়েকটি দেশে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি দেখা যাচ্ছে। তীব্র এই তাপপ্রবাহ সিসিলি, আলজেরিয়া এবং তিউনিসিয়াজুড়ে দাবানল ছড়িয়ে দিয়েছে।

গ্রিক টিভিতে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, কানাডায়ার বিমানটি আগুন নেভানোর চেষ্টায় নিচু হয়ে উড়ে যাচ্ছে এবং পরে একটি গাছের সঙ্গে বিমানটির পাখার সংঘর্ষ হওয়ার পর একপর্যায়ে সেটি বিধ্বস্ত হয়। পরে ঘটনাস্থল থেকে আগুনের কুণ্ডলী উঠতে দেখা যায়।

গ্রিসের রাষ্ট্রীয় সম্প্রচারকারী ইআরটি জানিয়েছে, বিমানটি ইভিয়া দ্বীপের ক্যারিস্টোস শহরে বিধ্বস্ত হয়। ওই শহরটিতে দাবানলের আগুন জ্বলছে। বেশ কয়েকটি বিমান ও প্রায় ১০০ জন দমকলকর্মী ইভিয়ায় আগুন নেভানোর চেষ্টা করছে এবং বিধ্বস্ত বিমানটি সেই প্রচেষ্টারই অংশ ছিল।

গ্রিসের প্রতিরক্ষামন্ত্রী নিকোস ডেনডিয়াস বলেছেন, পাইলটরা ‘দায়িত্ব পালন করতে গিয়ে… নাগরিকদের জীবন ও সম্পত্তির পাশাপাশি আমাদের দেশের পরিবেশ রক্ষা করার চেষ্টা করার সময়’ তাদের প্রাণ হারিয়েছেন।

এই ঘটনায় গ্রিক সশস্ত্র বাহিনীতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

গ্রিক সরকারের মন্ত্রী ভ্যাসিলিস কিকিলিয়াস বলেছেন, জরুরি কর্মীরা মঙ্গলবার বহু এলাকায় আগুন নেভানোর কাজে যুক্ত ছিলেন।

এছাড়া ভয়াবহ দাবানলের আগুনে পুড়ছে গ্রিসের রোডস দ্বীপ। আর ঝুঁকির আশঙ্কা থেকে দ্বীপের বাসিন্দাসহ কয়েক হাজার পর্যটককে সরিয়ে নেওয়া হয়েছে। নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া এ দাবানলে পুড়ে ছাই হওয়ার শঙ্কায় পড়েছে শত শত বাড়ি ও হোটেল।

রোডস দ্বীপটিতে গত এক সপ্তাহের বেশি সময় ধরেই আগুন জ্বলছে। তবে পাহাড়ি অঞ্চলগুলোতে পৌঁছানোর পর আগুনের তীব্রতা কমিয়ে আনতে সমর্থ হয়েছিলেন দমকল কর্মীরা। কিন্তু এরপর শক্তিশালী বাতাস, উচ্চ তাপমাত্রা, শুষ্ক আবহাওয়ার কারণে আগুন দ্বীপের মধ্য-পূর্বাঞ্চলীয় উপকূলের দিকে চলে আসে।

গত কয়েকদিনে এই দ্বীপের ২০ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া দাবানল ছড়িয়ে পড়ার বিষয়ে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে গ্রিসের সবচেয়ে বড় দ্বীপ ক্রিটেও।

আরও খবর: