দেশজুড়ে

নারীদের আত্মনির্ভরশীল করাই আমাদের কাজ

  জাগো কণ্ঠ ডেস্ক ২২ মে ২০২৩ , ৬:১৬ অপরাহ্ণ

গাইবান্ধার সুবিধা বঞ্চিত নারীদের ব্যবসায়ী উদ্যোক্তা তৈরির লক্ষে একটি পরিবেশবান্ধব ‘ইমপ্যাক্ট বিজনেস ইনকিউবেটর’ এর উদ্বোধনী করা হয়েছে। আজ সোমবার দুপুরে ‘এলা প্যাডের উদ্যোগে কামারপাড়া এলাকায় এ উদ্বোধন করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন- এলা প্যাডের প্রতিষ্ঠাতা মামুনুর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক সুশান্ত কুমার। অনুষ্ঠানটি পরিচালনা করেন উত্তম সরকার।

সভায় বক্তারা বলেন, এ কার্যক্রমের মাধ্যমে এলা প্যাড দেখাতে চায় যে গ্রামীণ এলাকার মহিলারাও প্রান্তিক পর্যায়ে থেকে পরিবেশবান্ধব স্মার্ট ব্যবসা চালাতে পারে। তারাও ইনকিউবেটর এর সহায়তা পেলে অভিনব ব্যবসা তৈরি করতে পারে।

তিনি আরও বলেন, বিজনেস ইনকিউবেটর শুধুমাত্র উচ্চ শিক্ষিতদের জন্যে নয়। জেলার নারীরা পরিবেশ বান্ধব ব্যবসা করে দেশ-বিদেশের দৃষ্টি আকর্ষণ করেছে। এখানে প্রান্তিক নারীরা তাদের সৃজনশীল ব্যবসায়িক ধারণা নিয়ে কাজ করতে পারবে। এখান থেকে নতুন নতুন ব্যবসা শুরুর জন্য প্রয়োজনীয় সহায়তা পাবেন।

অনুষ্ঠানে গার্মেন্টসের ফেলে দেয়া কাপড়ের টুকরা দিয়ে প্রান্তিক নারীরা পুনঃ ব্যবহারযোগ্য স্যানিটারি প্যাডসহ বিভিন্ন ধরণের তৈরি পণ্য প্রদর্শন করে। স্কুলের মেয়েরা তাদের নিজ নিজ স্কুলে এলা প্যাড এর সহায়তায় ‘প্যাড ব্যাংক’ করে কিভাবে সকল ছাত্রীদের কাছে প্যাড পৌঁছে দিচ্ছে সেটিও দেখানো হয়।

আরও খবর: