অর্থনীতি

দেশে ১৭ দিন পরও বাড়তি দামে বিক্রি হচ্ছে সয়াবিন তেল

  জাগোকন্ঠ ১৩ জুলাই ২০২২ , ৯:১৪ পূর্বাহ্ণ

দেশের বাজারে সয়াবিন তেলের দাম লিটারে ৬ টাকা কমানোর ঘোষণার ১৭ দিন পার হলেও আগের দাম ২০৫ টাকায় বিক্রি করছেন খুচরা ব্যবসায়ীরা। কারণ জানতে চাইলে বলছেন, ‘এই তেল আগের কেনা, তাই বেশি দামে বিক্রি করছি। কম দামে কিনলে, কম দামেই বিক্রি করব।’

বুধবার (১৩ জুলাই) রাজধানীর রামপুরা, মালিবাগ এবং বাড্ডা এলাকা ঘুরে দেখা গেছে, অনেক মহল্লার দোকানে এখনো প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ২০৫ টাকায়। আর খোলা তেল বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে। তবে বাজারের দোকানগুলোতে ১৯৮ থেকে ২০০ টাকা লিটার তেল বিক্রি করা শুরু হয়েছে।

মালিবাগ বাজারের বরিশাল স্টোরের মালিক বলেন, ঈদের আগের সপ্তাহেও ২০৫ টাকা রেটে তেল দিয়েছে কোম্পানি। আমি সেই তেল বিক্রি করছি। বেশি দামে কিনে কম দামে বিক্রি করে লোকসান দেবো নাকি।

রামপুরার ব্যবসায়ী আসাদুল ইসলাম বলেন, আগের দামে কেনা, তাই আগের দামেই বিক্রি করছি। এখানে লোকসানে বিক্রি করতে বসি নাই।

পূর্ব বাড্ডার খোলা তেল ব্যবসায়ী নূরুল হুদ বলেন, এক ড্রামে ১৮৫ কেজি তেল থাকে। ঈদের আগে প্রতি ড্রাম তেল সাড়ে ৩৪ হাজার টাকা করে কিনেছি। সেই তেল ২০০ টাকা কেজি বিক্রি করছি। আজ খোঁজ নিয়ে জানতে পেরেছি দাম একটু কমে ৩৩ হাজার টাকা হয়েছে। আমি কম দামে আনতে পারলে, বিক্রিও কম দামে করব।

বাড্ডায় তেল কিনতে আসা মনির হোসেন বলেন, প্রথম দুটি দোকান ঘুরে দেখি সবাই ২০৫ টাকা লিটার বলে। এরপর তৃতীয় দোকান থেকে ১৯৮ টাকা দিয়ে এক লিটার তেল কিনেছি।

উল্লেখ্য, গত ২৬ জুন ভোজ্যতেল ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নির্বাহী কর্মকর্তা নূরুল ইসলাম মোল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৭ জুন থেকে প্রতি লিটার সয়াবিন তেল পাওয়া যাবে ১৯৯ টাকায়। যা আগে ছিল ২০৫ টাকা লিটার। আর এক লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৮০ টাকা। যা ছিল ১৮৭ টাকা লিটার। এছাড়াও ৫ লিটার সয়াবিন তেলের বোতল বিক্রি হবে ৯৮০ টাকায়। যা আগে ছিল ১ হাজার ২৫ টাকা।