স্বাস্থ্য

দেশসেরা হয়েও ডেন্টালে ভর্তি হবেন না অর্থী

  জাগো কণ্ঠ ডেস্ক ৭ মে ২০২৩ , ৯:৪০ পূর্বাহ্ণ

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজের (বিডিএস) ২০২২-২৩ সেশনের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় প্রথম হয়েছেন অর্থী ঘোষ। তিনি এর আগে এমবিবিএস ভর্তি পরীক্ষায় জাতীয় মেধা তালিকায় ১১৬তম হয়ে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হয়েছেন। তবে ডেন্টাল ভর্তি পরীক্ষায় দেশসেরা হয়েও ডেন্টাল কলেজে ভর্তি হতে চান না বলে জানিয়েছেন অর্থী ঘোষ।

শনিবার (৬ মে) রাতে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা জানিয়েছেন।

অর্থী ঘোষ বলেন, ৩৭ হাজারের অধিক শিক্ষার্থীর মধ্য থেকে ভর্তি পরীক্ষা দিয়ে সারাদেশে জাতীয় মেধায় প্রথম হওয়া আমার জন্য অনেক বড় একটা অর্জন। আমি কখনো ভাবতেও পারিনি ভর্তি পরীক্ষায় আমি প্রথম হবো।

তিনি বলেন, প্রথমেই সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানাই, কারণ তার কারণেই এমন একটি ফলাফল আমি আনতে পেরেছি। তারপর আমার মা-বাবা ও পরিবারের প্রতি কৃতজ্ঞ, একই সঙ্গে আমার শিক্ষকদেরও এই অর্জনের ভাগীদার মনে করি।

ঈর্ষণীয় এমন সাফল্যের রহস্য জানতে চাইলে অর্থী বলেন, স্টুডেন্ট লাইফের প্রথম থেকে আমি রেগুলার পড়াশোনা করতাম। পড়াশোনায় রেগুলারিটি মেইনটেইন করতাম। বিশেষ করে পরীক্ষাগুলো কখনই মিস করতাম না। বরং নিজ উদ্যোগেও বাসায় পরীক্ষা দিতাম। আমি মনে করি যে কোনো শিক্ষার্থীকে নিয়মিত ও মনযোগী পড়াশোনা সেরা বানিয়ে দিতে পারে।

যারা পরীক্ষা দিয়েও ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি তাদের উদ্দেশ্যে তিনি বলেন, মাত্র ৫৪০টি সিটের বিপরীতে ৩৭ হাজারের অধিক শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিয়েছেন। স্বাভাবিকভাবেই সরকারি ডেন্টালে বড় একটা অংশ উত্তীর্ণ হবে না। তাদের উদ্দেশ্যে আমি বলব যে, কোনোভাবেই আত্মবিশ্বাস হারানো যাবে না। সামনে যে পরীক্ষাগুলো আছে সেগুলোতে যেন যে কোনো মূল্যে চান্স পাওয়া যায় সেই চেষ্টা করতে হবে। এই রেজাল্ট দেখেই যদি কেউ আশা হারিয়ে ফেলে, সেটি হবে বোকামি। এমনও হতে পারে সামনের পরীক্ষায় সে ভালো অবস্থানে চলে আসতে পারে।

চিকিৎসা পেশায় কেন আসতে চান- এমন প্রশ্নের উত্তরে অর্থী বলেন, আমার দৃষ্টিতে চিকিৎসা পেশা একটি মহান পেশা। এই পেশার মাধ্যমে মানুষের সেবা করার অনেক সুযোগ। একজন রোগী যখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এসে পৌঁছায়, তখন একমাত্র চিকিৎসকই পারেন তাকে সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে। এই বিষয়টি আমার কাছে দারুণ লাগে। এসব কারণেই আমি ছোটবেলা থেকে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখতাম।

dhakapost
বাবার সঙ্গে অর্থী ঘোষ

ডেন্টাল ভর্তি হওয়া প্রসঙ্গে তিনি বলেন, আমি ঢাকা মেডিকেল কলেজে ইতোমধ্যেই ভর্তি আছি। আমার আপাতত পরিকল্পনা, সেখানেই থাকব। ডেন্টালে ভর্তি হওয়ার বিষয়ে আপাতত ভাবছি না। কারণ, আমি যদি এমবিবিএস পড়ি তাহলে যে কোনো ধরনেরই চিকিৎসক আমি হতে পারব। আর যদি ডেন্টালে ভর্তি হই, আমি শুধুমাত্র ডেন্টিস্ট হতে পারব। চাইলে আমি কোনো অপশন পছন্দ করতে পারব না। এক্ষেত্রে এমবিবিএস করলে আমার একটা স্বাধীনতা থাকবে। যেকোনো বিষয়ে ডিগ্রি নিয়ে বিশেষজ্ঞ হতে পারব।

ডেন্টালে ভর্তি না হলে কেন ভর্তি পরীক্ষা দিলেন- এমন প্রশ্নের জবাবে অর্থী ঘোষ বলেন, সবাই পরীক্ষা দেয়, আমিও একটু দিলাম। এতে করে নিজের অবস্থানটা যাচাই করলাম।

এক নজরে অর্থী ঘোষ

রাজশাহী নগরীর বোয়ালিয়া থানাধীন ঘোড়ামারার দড়িখরবোনা এলাকায় জন্ম অর্থী ঘোষের। তার বাবা সুশীল কুমার ঘোষ একজন ব্যাংক কর্মকর্তা। মায়ের নাম আতসী সাহা। তিনি গৃহিণী। অর্থী ঘোষ ২০২০ সালে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়ে এসএসসি পাস করেন সরকারি পিএন গার্লস স্কুল থেকে। আর ২০২২ সালে রাজশাহী কলেজ থেকে এইচএসসি পাস করেন।

আরও খবর: