আন্তর্জাতিক

দুবাই এই কোম্পানিতে মহিলাদের জন্য ৭০-দিনের মাতৃত্বকালীন ছুটি।

  জাগোকন্ঠ ৩ মার্চ ২০২৪ , ১১:৩৫ পূর্বাহ্ণ

মোহাম্মদ আরমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধি (দুবাই):

কর্ম-জীবনে আরও ভালো ভারসাম্য অফার করার জন্য দেশের বেশ কয়েকটি কোম্পানির অভিভাবক বান্ধব নীতি রয়েছে।দুবাই-ভিত্তিক একটি কোম্পানি নতুন ৭০-দিনের মাতৃত্বকালীন ছুটির নীতি ঘোষণা করেছে। খুচরা ডিজাইন এবং প্রযোজনা সংস্থা আলফা নিরো জানিয়েছে যে নীতিটি ফেব্রুয়ারি ২০২৪ থেকে কার্যকর হবে।

কোম্পানীটি স্থানীয় কোম্পানীর একটি দীর্ঘ তালিকায় যোগ দেয় যারা ভাল প্রতিভা ধরে রাখার জন্য মহিলাদের নমনীয় কাজের সময় এবং দীর্ঘ মাতৃত্বকালীন ছুটি প্রদান করছে।

দুটি সন্তানের মা হিসাবে, আমি মহিলাদের পুনরুদ্ধার করতে, তাদের শিশুদের সাথে বন্ধন এবং তাদের পরিবারের মঙ্গল নিশ্চিত করতে অতিরিক্ত সময় দিতে আলফা নিরোর মাতৃত্বকালীন ছুটি ৭০ সম্পূর্ণ বেতনের দিনে বাড়িয়েছি৷ আমরা বিশ্বাস করি যে এটি হবে মাতৃস্বাস্থ্য এবং সুখের জন্য সত্যিকারের গেম চেঞ্জার,বলেছেন সেভারিন হোস, সিএফও এবং সিওও, আলফা নিরো৷

সংযুক্ত আরব আমিরাতে, বাধ্যতামূলক মাতৃত্বকালীন ছুটি ৪৫ ক্যালেন্ডার দিন, ফেডারেল সরকারের কর্মচারীরা কাজ থেকে ৬০ দিন ছুটি পান। নতুন মায়েরা সন্তানের ২ বছর বয়স পর্যন্ত বুকের দুধ খাওয়ানোর জন্য ৩০ মিনিটের দুটি বিরতি পান।
সম্প্রতি, ফেডারেল ন্যাশনাল কাউন্সিলের (এফএনসি) সদস্য মরিয়ম মাজিদ বিন থানিয়াহ ১০ বছরের কম বয়সী শিশুদের সঙ্গে কর্মরত মায়েদের নমনীয় কাজের সময় দেওয়ার জন্য একটি বিকল্প প্রস্তাব করেছিলেন। সরকারের উন্নয়ন ও ভবিষ্যত প্রতিমন্ত্রী ওহুদ বিনতে খালফান আল রুমির কাছে তার প্রস্তাবে, তিনি এমন একটি ব্যবস্থার পরামর্শ দিয়েছেন যেখানে মায়েরা দিনের প্রথমার্ধে অফিসে এবং দ্বিতীয়ার্ধে বাড়ি থেকে দূরবর্তীভাবে কাজ করতে পারে।

সিএফও এবং সিওও ভূমিকা সহ পরিচালক পদে মহিলাদের সাথে, একটি সর্ব-মহিলা অ্যাকাউন্ট বিভাগ এবং লজিস্টিক প্রধান, আলফা নিরো ব্যবসার মধ্যে মহিলারা যে প্রভাব ফেলে তা প্রথম হাতে প্রত্যক্ষ করেছেন৷

আমরা একটি দ্রুত বর্ধনশীল, আঞ্চলিক কোম্পানী আমাদের দলে সেরাটি আনার উপর দৃষ্টি নিবদ্ধ করে যারা ব্যবসা হিসাবে আমরা যা করি এবং অর্জন করি তার মূলে থাকে, কোম্পানির সিইও সাইমন হ্যাকার বলেছেন। মহিলারা আমাদের সংগঠনে বিশাল ভূমিকা পালন করে। তারা প্রতিটি চেয়ার থেকে নেতৃত্ব দেয় এবং একটি কণ্ঠস্বর রয়েছে যা একটি বৃহত্তরভাবে পুরুষ-শাসিত শিল্প হিসাবে দেখা হয়। এই নতুন নীতি হল ব্যবসায় মহিলাদের চ্যাম্পিয়ন করার জন্য আমাদের পথ।

WEP (নারী ক্ষমতায়ন প্রিন্সিপাল) স্বাক্ষরকারী হিসাবে, কোম্পানি বলেছে যে এটি মহিলা কর্মচারীদের জন্য কর্ম-জীবনের ভারসাম্য বাড়ানোর একটি মিশন বহন করে, যাতে তাদের পরিপূর্ণ কেরিয়ারের সুযোগ দেওয়া হয় এবং ক্ষতিকারক প্রভাব এড়াতে মা ও তত্ত্বাবধায়ক হিসাবে পরিবারের সাথে পর্যাপ্ত সময় কাটানোর সুযোগ দেয়।

সংযুক্ত আরব আমিরাতের বেশ কয়েকটি কোম্পানির কাজের-জীবনের ভারসাম্য ভালো করার জন্য পিতামাতা-বান্ধব নীতি রয়েছে। উদ্যোক্তা শ্রদ্ধা বারোট আমেরিয়েই যিনি হোয়াইট লেবেল মিডিয়া প্রতিষ্ঠা করেন বলেন, তার সমস্ত ব্যবসায়িক উদ্যোগ ৯০ দিনের বেতনের মাতৃত্বকালীন ছুটি প্রদান করে। আমরা বাড়ি থেকে কাজ এবং সমস্ত কর্মজীবী ​​মায়েদের হাইব্রিড কাজের বিকল্প সরবরাহ করি,তিনি বলেছিলেন। এর সাথে, আমরা রিটার্নশিপ বিকল্পগুলিও সরবরাহ করি। সমস্ত কোম্পানি জুড়ে আমাদের সম্পূর্ণ বোর্ড নারীদের দ্বারা পরিচালিত হয় এবং আমরা সক্রিয়ভাবে এমন নারীদের নিয়োগের চেষ্টা করি যারা মাতৃত্বকালীন বিরতির পরে ফিরে এসেছে। আমরা আমাদের সমস্ত মহিলা সহকর্মীদের পিরিয়ডের ছুটি এবং বাড়ি থেকে কাজের বিকল্পগুলি অফার করি। তাদের বিবাহের পরিকল্পনা করার জন্য এবং তাদের জীবনের গুরুত্বপূর্ণ মুহুর্তগুলি যেমন স্কুলের প্রথম দিন, অসুস্থ বাচ্চাদের দেখাশোনা করা বা গর্ভপাত বা উর্বরতার চিকিত্সার মধ্য দিয়ে যাওয়ার জন্য তাদের সময় নেওয়ার অনুমতি দেওয়া হয়।
Tish Tash কমিউনিকেশন এজেন্সি কর্মজীবী ​​মায়েদের নমনীয় কাজের সময় প্রদান করে, তাদের দিনের প্রথম অংশে অফিস থেকে এবং বাকি সময় বাড়ি থেকে কাজ করার অনুমতি দেয়। আরেকটি স্থানীয় কোম্পানি, ফাইন হাইজেনিক হোল্ডিং,১৬ সপ্তাহের সম্পূর্ণ অর্থপ্রদানের মাতৃত্বকালীন ছুটির পাশাপাশি তিন সপ্তাহের প্রদত্ত পিতৃত্বকালীন ছুটি প্রদান কর।

কেরিয়ার পরিবর্তন করা, ব্যবসা স্থাপন করা,সংযুক্ত আরব আমিরাতের কর্মজীবী ​​মায়েরা কীভাবে তাদের কর্মজীবন নির্ধারণ করে
আমাদের ভয় ছাড়াই নমনীয়তা দরকার’: সংযুক্ত আরব আমিরাতের ৮৭% বাসিন্দা কর্মজীবী ​​মায়েদের জন্য দূরবর্তী কাজের বিকল্প চান।সংযুক্ত আরব আমিরাত পুরুষরা কি মহিলাদের চেয়ে বেশি বেতন পান, প্রথম নারী-শুধু চাকরির পোর্টালের প্রতিষ্ঠাতা কর্মক্ষেত্রে পক্ষপাতিত্ব মোকাবেলা করে সংযুক্ত আরব আমিরাত।

আরও খবর: