দেশজুড়ে

ঢামেক কর্মচারীদের অগ্নিনির্বাপণ প্রশিক্ষণ

  জাগো কণ্ঠ ডেস্ক ১৮ ফেব্রুয়ারি ২০২৩ , ১০:২০ পূর্বাহ্ণ

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের কর্মচারীদের অগ্নিনির্বাপণের প্রশিক্ষণ দিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। শনিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে ঢামেক হাসপাতালের বাগানে এই মহড়া অনুষ্ঠিত হয়। এর আগে কনফারেন্স রুমে কর্মচারীদের ব্রিফিং করে ফায়ার সার্ভিস।

বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদরের উপ-সহকারী পরিচালক মো. বজলুর রশিদ। তিনি  বলেন, ঢামেক হাসপাতাল থেকে আমাদেরকে একটি প্রশিক্ষণের জন্য আজ সকালে ডাকা হয়। পরে আমরা একটি টিম নিয়ে ঢাকা মেডিকেলে আসি। প্রথমে আমরা কনফারেন্স রুমে কর্মকর্তা-কর্মচারীদের কীভাবে আগুন নেভাতে হবে সেটির ওপর ব্রিফিং করি। পরে আমরা বাগানে আগুন লাগলে কীভাবে আগুন নেভাতে হয় সেটির একটি প্রশিক্ষণ দেই। গ্যাস থেকে আগুন লাগলে কীভাবে আগুন নেভাতে হয় এবং কীভাবে ব্যবহার করতে হয় সেটি আমরা তাদের প্রশিক্ষণ দিয়েছি।

dhakapost

মো. বজলুর রশিদ বলেন, ঢাকা মেডিকেলের প্রতি আমাদের নির্দেশনা— ঢাকা মেডিকেলে মাঝে মধ্যে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আমরা এবং এখানে যারা কর্মকর্তা-কর্মচারী আছেন তাদের সমন্বয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। আমাদের পরামর্শ থাকবে— এখানে ফায়ার এক্সটিংগুইশার এবং হাইড্রেন্ট পিলার বিদ্যমান রয়েছে। নতুন ভবনের প্রত্যেক তলায় হুজ ড্রিল সিস্টেম বিদ্যমান কিন্তু একটিভ নেই। কর্তৃপক্ষের কাছে আমাদের নির্দেশনা থাকবে এটা  যেন সবসময় সচল থাকে এবং এটা যেন ব্যবহার করা যায়।

এসময় উপস্থিত ছিলেন ঢামেক হাসপাতালের কর্মকর্তা-নার্স-কর্মচারীরা।

আরও খবর: