দেশজুড়ে

ঢাকা আহ্ছানিয়া মিশন এর উদ্যোগে বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে মানববন্ধন ও র‌্যালী

  জাগো কণ্ঠ ডেস্ক ৩১ মে ২০২৩ , ১১:৩৬ পূর্বাহ্ণ

মোঃ মিজানুর রহমান (ডোফুরা), দিনাজপুর : ” তামাক নয়, খাদ্য ফলান ” প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে আহ্ছানিয়া মিশন ৩০ জেলায় মানববন্ধন ও র‌্যালী’র উদ্যোগ গ্রহণ করেছে।

এরই ধারাবাহিকতায় দিনাজপুর জেলায় অনুষ্ঠিত হয়েছে মানববন্ধন ও র‌্যালী। ৩১ মে ২০২৩ বুধবার সকাল ১১টায় দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে স্বাস্থ্য সেক্টর, ঢাকা আহ্ছানিয়া মিশন-দিনাজপুর এর আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধন ও র‌্যালীতে নেতৃত্ব দেন এমএসএম, এমএসডব্লিউ-হিজড়া প্রকল্পের সাব ডিআইসি ইনচার্জ মোঃ জাহাঙ্গীর আলম ও এফএসডব্লিউ আউটলেট ম্যানেজার রীমা নন্দী।

তামাক চাষীদের জন্য বিকল্প শস্য উৎপাদন এবং বিপণনের সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং তাদের টেকসই, পুষ্টিকর ফসল চাষে উৎসাহিত করা এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ বিষয়ে জনসাধারণ এবং নীতি নির্ধারণী পর্যায়ে সচেনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘গ্রো ফুড, নট টোব্যাকো’ যার বাংলা ভাবার্থ করা হয়েছে – তামাক নয়, খাদ্য ফলান।

উল্লেখ্য যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সদস্য রাষ্ট্রসমূহ ১৯৮৭ সালে বিশ্ব তামাক মুক্ত দিবস চালু করে। প্রতি বছর ৩১ মে বিশ্বজুড়ে দিবসটি পালন করা হয়।

আরও খবর: