আন্তর্জাতিক

আরব আমিরাতে প্রবাসীদের কেমন কাটছে ঈদ

  জাগোকন্ঠ ১৩ এপ্রিল ২০২৪ , ৭:২৪ পূর্বাহ্ণ

ইউ এ ই প্রতিনিধি:

সংযুক্ত আরব আমিরাতে বিপুল উৎসাহ উদ্দীপনার সাথে বুধবার ১০ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। দেশটির রাজধানী আবুধাবী, বাণিজ্যিক রাজধানী দুবাই,শারজাহ, আজমান, ফুজাইরাহ রাস আল খাইমাহ উম্মুল কুয়েইন প্রদেশে ভোর থেকেই মসজিদগুলো হতে তাকবির ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহ’ ধ্বনিত প্রতিধ্বনিত হতে থাকে।

এবার ত্রিশটি রোযা সম্পন্ন করতে পারায় ধর্মপ্রাণ মুসলমানদের সবার চোখে মুখে ছিল যারপরনাই পরিতৃপ্তি। মাসব্যাপী সিয়ামব্রত পালনশেষে আজ ভোরের আলো ফোটার আগে থেকেই সকল বয়েসী নারী, পুরুষ শিশু যুবা সবার নতুন পোশাকে উৎসব মুখরতায় গন্তব্য ছিল মসজিদ ও মুসাল্লাহগুলোর দিকে।

৬টা ২৫ টায় আমিরাতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় দেশটির জাতীয় মসজিদ আবুধাবীর শেখ যায়েদ গ্র‍্যান্ড মসজিদে। বাংলাদেশি সহ বিশ্বের বিভিন্ন দেশের অর্ধ লক্ষাধিক মানুষ শ্রেণি পেশা ধনী গরীব ভেদে কাঁধে কাঁধ মিলিয়ে ঈদের জামাতে অংশ নেন। এবার দুবাই ও উত্তর আমিরাতের মসজিদ ও ঈদ মুসাল্লাহগুলোয় প্রতিটি ঈদ জামাতে মুসল্লিদের ঢল ছিলো লক্ষ্যণীয়।

প্রবাসীরা যারা পেরেছেন পরিবার পরিজনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে ছুটে গেছেন দেশে। বিমানের টিকেটের উচ্চ মূল্যের কারণে কিংবা ছুটি না থাকায় স্বল্প ও নিম্ন আয়ের প্রবাসীদের পরিবারের সাথে উদযাপানের স্বপ্ন অধরাই থেকে গেছে। এ ক্ষেত্রে তারা পরিবার পরিজনদের ঈদের আনন্দের জন্য রেমিট্যান্স পাঠিয়েই সান্ত্বনা খুঁজেছেন।

এবারের ঈদ উপলক্ষে আমিরাতে ৮ এপ্রিল থেকে সপ্তাহব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। মনোরম আলোক সজ্জায় সজ্জিত শপিং মলগুলো শিশু যুবা ও মহিলাদের জন্য নানা বিনোদনধর্মী অনুষ্ঠানের আয়োজন করেছে। প্রবাসীদের অনেকেই আবার ঈদের দিনেও যথারীতি কাজে গেছেন।

আবুধাবী ও দুবাইয়ে বাংলাদেশ দূতাবাস ও কন্স্যুলেট বাংলাদেশ হাউসে প্রবাসীদের জন্য ঈদ উপলক্ষে ওপেন হাউজের আয়োজন করা হয়েছে। এতে কম্যুনিটির নেতৃবৃন্দের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন দূতাবাসের চার্জ দ্য এফেয়ার্স ও কনসাল জেনারেল। প্রতিবারের মতো এবারও আমিরাত ব্যাপি বাংলাদেশি অ্যাসেম্বলি পয়েন্ট গুলোতে প্রবাসীদের মিলন মেলা অনুষ্ঠিত হয়।

অনেকেই টানা ছুটির সুবাদে পবিত্র ঈদে বন্ধুবান্ধব পরিজনদের সাথে সাক্ষাতের জন্য ছুটে যাচ্ছেন অন্য আমিরাতে কিংবা প্রতিবেশি দেশগুলোয়। তবে ঈদ পার্বণে আমিরাত প্রবাসীদের একটি বৃহৎ অংশের ভ্রমণের লক্ষ্য থাকে প্রতিবেশী দেশ ওমান। বর্তমানে ওমান বাংলাদেশীদের ভ্রমণ ভিসা না দেওয়ায় বিপাকে পড়েছেন প্রবাসীরা।

এবারের ঈদ উপলক্ষে আমিরাতে ৮ এপ্রিল থেকে সপ্তাহব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। মনোরম আলোক সজ্জায় সজ্জিত শপিং মলগুলো শিশু যুবা ও মহিলাদের জন্য নানা বিনোদনধর্মী অনুষ্ঠানের আয়োজন করেছে। প্রবাসীদের অনেকেই আবার ঈদের দিনেও যথারীতি কাজে গেছেন। আবুধাবী ও দুবাইয়ে বাংলাদেশ দূতাবাস ও কন্স্যুলেট বাংলাদেশ হাউসে প্রবাসিদের জন্য ঈদ উপলক্ষে ওপেন হাউজের আয়োজন করা হয়েছে। এতে কম্যুনিটির নেতৃবৃন্দের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন দূতাবাসের চার্জ দ্য এফেয়ার্স ও কনসাল জেনারেল।

প্রতিবারের মতো এবারও আমিরাত ব্যাপী বাংলাদেশি অ্যাসেম্বলি পয়েন্টগুলোতে প্রবাসীদের মিলন মেলা অনুষ্ঠিত হয়। অনেকেই টানা ছুটির সুবাদে পবিত্র ঈদে বন্ধুবান্ধব পরিজনদের সাথে সাক্ষাতের জন্য ছুটে যাচ্ছেন অন্য আমিরাতে কিংবা প্রতিবেশি দেশগুলোয়। তবে ঈদ পার্বণে আমিরাত প্রবাসীদের একটি বৃহৎ অংশের ভ্রমণের লক্ষ্য থাকে প্রতিবেশী দেশ ওমান। বর্তমানে ওমান বাংলাদেশীদের ভ্রমণ ভিসা না দেওয়ায় বিপাকে পড়েছেন প্রবাসীরা।প্রবাসের বিভিন্ন সামাজিক সংস্কৃতিক ও পেশাজীবি লনি সঙ্গ থাকার বেদনা ভুলতে টানা ঘুমিয়ে।

আরও খবর: