দেশজুড়ে

তথ্যপ্রযুক্তিগত জ্ঞান ছাড়া সবকিছু অন্ধকার: মেয়র

  জাগোকণ্ঠ ডেস্ক ১৬ এপ্রিল ২০২২ , ১:৪৩ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

তথ্যপ্রযুক্তিগত জ্ঞান ছাড়া প্রতিযোগিতার এই যুগে সবকিছুই অন্ধকার বলে মন্তব্য করেছেন রংপুর সিটি করপোরেশনের (রসিক) মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

তিনি বলেন, যে যত বেশি তথ্যপ্রযুক্তিতে এগিয়ে, এখন সেই তত বেশি সফলতার দিকে এগিয়ে যাচ্ছে। এখন বেকারত্ব দূরীকরণেও তথ্যপ্রযুক্তিগত শিক্ষার গুরুত্ব অনেক বেশি। এ জন্য শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক পড়ালেখার পাশাপাশি তথ্যপ্রযুক্তিগত বিদ্যা আয়ত্ব করতে হবে। মেধা-মনন, দক্ষতা ও যোগ্যতার সমন্বয় ছাড়া প্রতিযোগিতাময় বিশ্বে টিকে থাকা এখন বড় চ্যালেঞ্জিং।

শনিবার (১৬ এপ্রিল) দুপুরে আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের রংপুর বিভাগীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে মেয়র এসব কথা বলেন। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের তিন নম্বর একাডেমিক ভবনের বিজনেস অনুষদের সেমিনার কক্ষে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য দেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের প্রধান মিজানুর রহমান, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের সহযোগী অধ্যাপক ওমর ফারুক, মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক শেখ মাজেদুল হক, আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের প্রজেক্ট ডিরেক্টর সোহাগ মিয়া, কনভেনর শামীমা বিনতে জলিল, গভর্নিং বডির সদস্য আরেফিন দিপু প্রমুখ।

তথ্য ও প্রযুক্তিখাতে নিজ নিজ জেলাকে এগিয়ে নিতে বিভিন্ন পরামর্শ ও করণীয় তুলে ধরে সম্মেলনে বক্তব্য দেন আলোচকরা। বক্তারা বলেন, এখন আমরা প্রযুক্তি ব্যবহার নয় বরং প্রযুক্তির ভেতরে বসবাস করি। সময় বিনামূল্যে, কিন্তু এটি অমূল্য। আমরা কেউ সময়ের মালিক হতে পারব না, তবে আমি আপনি আমরা এটি ব্যবহার করতে পারি। সফল মানুষ হওয়ার চেষ্টা করার থেকে বরং মূল্যবোধ সম্পন্ন মানুষ হওয়ার চেষ্টা করতে হবে। মনে রাখতে হবে শিক্ষা হলো বিশ্বকে তালামুক্ত করার চাবি এবং স্বাধীনতার পাসপোর্ট।

দিনব্যাপী অনুষ্ঠিত আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের রংপুর বিভাগীয় এই সম্মেলনে আট জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গঠিত প্রতিনিধি দলের প্রধানরাসহ ৪০০ জন অংশ নেন। এটি রংপুর বিভাগে আইসিটি অলিম্পিয়াডের দ্বিতীয় বিভাগীয় সম্মেলন। এর আগে রাজশাহীতে বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।