খেলাধুলা

আমরা খুবই বাজে ব্যাটিং করেছি: মুমিনুল হক

  জাগোকণ্ঠ ডেস্ক ৪ এপ্রিল ২০২২ , ১২:৫৪ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

ডারবান টেস্টের চতুর্থ দিনের শেষ বিকেলে তিন উইকেট হারিয়ে খানিকটা পথ হারিয়েছিল বাংলাদেশ। পঞ্চম দিন ম্যাচ জিততে করতে হতো ২৬৩ রান। তবে সাত-সকালে ৭ উইকেট হারিয়ে হার নিশ্চিত হয় টাইগারদের। অথচ লিটন দাস-মুশফিকুর রহিমরা থাকায় খানিকটা আশা দেখেছিলেন খালেদ মাহমুদ সুজন। চতুর্থ দিন শেষে তিনি জানিয়েছিলেন, ড্র নয় বরং ডারবান টেস্ট জয়ের জন্যই খেলবে বাংলাদেশ। তবে শেষ দিনে তাসের ঘরের মতো ভেঙে পড়েছে বাংলাদেশের উইকেট। ভেস্তে গেছে বাংলাদেশের টিম ডিরেক্টরের দেখানো স্বপ্নও।

ডারবান টেস্টের দ্বিতীয় ইনিংসে কেশভ মহারাজের স্পিনের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশের ব্যাটাররা। সফরকারীরা গুটিয়ে গেছে মাত্র ৫৩ রানে। তাতে বাংলাদেশ হেরেছে ২২০ রানের বড় ব্যবধানে। এমন হারের ব্যাখা দিতে গিয়ে অধিনায়ক মুমিনুল জানিয়েছেন, বাংলাদেশের ব্যাটাররা বাজে ব্যাটিং করেছে। এদিকে উইকেট দেখেও অবাক হয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।

মুমিনুল বলেন, ‘উইকেট দেখে অবশ্যই আমি সারপ্রাইজ। তবে আমার কাছে মনে হয় না খুব বেশি বল ঘুরেছে। আমরা যারা আউট হয়েছি বেশিরভাগই সোজা বলে। দ্বিতীয় ইনিংসে দেখেন জয় তারপর মুশফিক ভাইকে দেখেন, সোজা বলে আউট হয়েছে। সত্যি কথা বলতে, আমরা খুব বাজে ব্যাটিং করেছি, আর বোলাররা ভালো বল করেছে।’

টস জিতে কেন ব্যাটিং নিয়েছেন এমন প্রশ্নের জবাবে মুমিনুল জানিয়েছেন, নিজেদের সক্ষমতার ওপর ভিত্তি করেই এমন সিদ্ধান্ত নিয়েছেন। সেই সঙ্গে বাংলাদেশ এখনও ৬ ব্যাটার এবং ৫ বোলার নিয়ে খেলার মতো তৈরি নয় বলেই মনে করেন মুমিনুল।

তার ভাষ্য, ‘আমি টস জিতে বোলিং নিয়েছি কারণ তিন পেসার আছে, উইকেট থেকে সুবিধা নেওয়ার জন্য। আরও একজন পেসার কিংবা আরেকজন স্পিনার নেওয়ার কথা বলতে পারেন। আরেকটা অপশন ৬টা ব্যাটার নিয়ে খেলা। বাংলাদেশ এখনো ওই পর্যায়ে যায়নি যে ৬ ব্যাটার আর পাঁচ বোলার নিয়ে বিদেশে খেলা যাবে। আপনাকে রিসোর্সটা বুঝতে হবে। দক্ষিণ আফ্রিকায় হয়তো চার নাম্বার কিংবা পাঁচ নাম্বার দিনে বল ঘুরে।’