আন্তর্জাতিক

মালিতে সেনা অভিযানে নিহত ২০৩

  জাগোকণ্ঠ ডেস্ক ৩ এপ্রিল ২০২২ , ১১:১৫ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সামরিক অভিযানে এখন পর্যন্ত নারী-শিশুসহ ২০৩ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির সেনাবাহিনী তথ্যটি নিশ্চিত করেছে। দেশটির কেন্দ্রীয় সাহেল রাজ্যে ওই অভিযান চালানো হয়। এ দিকে জাতিসংঘের শান্তিরক্ষী মিশন বলছে, তাদের কাছে বেসামরিক হতাহতের খবর রয়েছে। বাহিনীটির পক্ষ থেকে মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। খবর আল-জাজিরার।

সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, গত ২৩ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশটির মোরা অঞ্চলে ওই সামরিক অভিযান চালানো হয়েছিল। সেনাবাহিনীর বিবৃতি অনুযায়ী- এ পর্যন্ত মোট ৫১ জনকে গ্রেফতার করা হয়েছে। এমনকি বিপুল পরিমাণ অস্ত্রও জব্দ করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, ঘোষণাটি এমন এক সময় সামনে এলো যখন দেশটির বেশকিছু সামাজিক মাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, চলতি সপ্তাহে মোরা অঞ্চলে বেসামরিক নাগরিকসহ বহু মানুষকে গুলি চালিয়ে হত্যা করা হয়েছে।

মালিতে সংঘাতপূর্ণ এলাকায় প্রবেশের অনুমতি না থাকায় সামরিক অভিযান এবং হতাহতের খবর যাচাই করা সম্ভব হয়নি।

এ দিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন খবর ছড়িয়ে পড়ার পর দেশটির সামরিক বাহিনী একটি বিবৃতি জারি করে জানিয়েছে, মোরা গ্রামে তিন শতাধিক মানুষ মৃত্যুবরণ করেছেন। তবে তারা নিহতদের সন্ত্রাসী বলে উল্লেখ করেছে। বলা হচ্ছে তিন শতাধিক সন্ত্রাসী নির্মূল করা হয়েছে।

প্রশাসন বলছে, সশস্ত্র সংগঠন আল-কায়েদা এবং ইসলামিক স্টেট (আইএস) বর্তমানে এলাকাটির নিয়ন্ত্রণ করছে। তাই ওই এলাকা পুনরুদ্ধারের জন্য জোর দেওয়া হচ্ছে। তবে সেখানে ঠিক কী ঘটছে সে সম্পর্কে পরিষ্কারভাবে কিছু জানা সম্ভব হচ্ছে না।