স্বাস্থ্য

তুলসিতে থাইরয়েড নিয়ন্ত্রণ

  জাগোকণ্ঠ ডেস্ক ২ এপ্রিল ২০২২ , ৮:১৩ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

থাইরয়েডের সমস্যায় নারী-পুরুষ উভয়ই ভোগেন। বিশেষ করে নারীদের মধ্যে থাইরয়েডের ভারসাম্যহীনতা বেশি দেখা দেয়। এক্ষেত্রে গলার কাছে থাকা থাইরয়েড গ্রন্থিতে সমস্যা দেখা যায়। ফলে থাইরয়েড হরমোন নিগর্মনের ভারসাম্যহীনতা ঘটে।

আর এই হরমোনে সমস্যা হলে ওজন বাড়তে থাকে। আর থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে তাই দৈনিক নিয়ম করে ওষুধ খেতে হয়।

তবে জানেন কি, ঘরোয়া উপায়ে হাতের কাছে থাকা ভেষজ এক উপাদান দিয়েই নিয়ন্ত্রণে রাখতে পারবেন থাইরয়েড। আর তা হলো হাজারো সমস্যার সমাধানকারী তুলসি পাতা।

প্রাচীন আয়ুর্বেদেও তুলসিকে বিশেষ স্থান দেওয়া হয়েছে। বহু রোগের পথ্য হিসেবে এই পাতার ব্যবহৃত হয়। চলুন তবে জেনে নেওয়া যাক যে ঠিক কোন উপায়ে তুলসি পাতা খেয়ে আপনি থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারবেন-

তুলসিতে থাকে অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টিফাঙ্গাল গুণ। এসব গুণের কারণেই তুলসি থাইরয়েডের সমস্যা কমাতে পারে বলে গবেষণায় উঠে এসেছে। তাই থাইরয়েডের সমস্যা কমাতে চাইলে খেয়ে নিন এই পাতা।

কীভাবে খাবেন?

প্রথমে ১০টি তুলসি পাতা বেটে নিন। এরপর তুলসির রসের সঙ্গে অ্যালোভেরা মিশিয়ে নিন। এক্ষেত্রে এক চামচ অ্যালোভেরার রস হলেই হবে।

এবার খেয়ে নিন এই মিশ্রণ। দিনে একবার খেলেই উপকার পাবেন। আবার তুলসির চাও পান করতে পারে। তবে আপনি যদি শারীরিক কোনো জটিলতায় ভোগেন কিবা তুলসি পাতায় অ্যালার্জি থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ ছাড়া খাবেন না।