শিক্ষা

শিক্ষায় ব্যাপক পরিবর্তন আনছি: শিক্ষামন্ত্রী

  জাগোকণ্ঠ ডেস্ক ৩১ মার্চ ২০২২ , ২:০০ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে এই দেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে। আমরা আমাদের শিক্ষায় ব্যাপক ভাবে পরিবর্তন আনছি। গতানুগতিক শিক্ষা থেকে অনেক বছর ধরেই বেড়িয়ে আসার চেষ্টা চলছে। নতুন কারিকুলামে আমরা চেষ্টা করছি, প্রাক-প্রাথমিক থেকেই শিক্ষার্থীরা মুখস্থ নয়, কাজ করে করে শিখবে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে নারায়ণগঞ্জের চারুকলা ইনস্টিটিউটের ছাত্রাবাসের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে বন্দরের ৪৭নং লালমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন শিক্ষামন্ত্রী।

আগামী দিনে গতানুগতিক শিক্ষা ব্যবস্থার পরিবর্তন হবে উল্লেখ করে দিপু মনি বলেন, শিক্ষার্থীরা অভিজ্ঞতাভিত্তিক শিখবে। কাজ করে করে শিখবে। নানান রকম যোগাযোগ স্থাপন করে শিখবে এবং যা শিখবে তা প্রয়োগ করতে শিখবে। তারা চিন্তা করতে শিখবে, যোগাযোগ স্থাপন করতে শিখবে। তারা সমস্যা চিহ্নিত করতে শিখবে, সমস্যা সমাধান করতে শিখবে। তারা এক সঙ্গে মিলে কাজ করতে শিখবে। তাদের নেতৃত্বের গুণাবলী বিকশিত হবে। তারা মূল্যবোধ নিয়ে বড় হবে, তারা সৎ হবে মানবিক হবে।

শিক্ষা অর্জনের মাধ্যমেই আগামী প্রজন্ম বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন হবে বলে প্রত্যাশা ব্যক্ত করে দিপু মনি বলেন, তারা বঙ্গবন্ধুর স্বপ্নের সেই অসাম্প্রদায়িক গণতান্ত্রিক উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়বে। যেখানে ক্ষুধা থাকবে না। দারিদ্র্য থাকবে না। যেখানে জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে মানুষে মানুষে একটি সহমর্মিতার, বন্ধুত্বের সৌহার্দ্যের সম্প্রীতির পরিবেশ থাকবে। আমরা সেই সোনার বাংলাদেশ গড়তে চাই। এই সোনার বাংলা গড়তে যেই সোনার মানুষ দরকার, সেই সোনার মানুষ গড়ার হাতিয়ার শিক্ষা। তাই যারা শিক্ষক আছেন, তারাই এর মূল কারিগর।

চারুকলার শিক্ষা ব্যবস্থাকে গুরুত্ব দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এই চারুকলা ইনস্টিটিউটে মানুষের মনের সুকুমার বৃত্তি যদি জাগিয়ে তোলা না যায়, তাহলে সেই মানুষ অনেক বেশি হানাহানি মারামারির সিঁড়িতে চলে যায়। একজন মানুষকে মানবিক ও তার সুকুমার বৃত্তিকে জাগিয়ে তোলার জন্যেই এই চারুকলার শিক্ষা। সংগীতের শিক্ষা। সংস্কৃতির কর্মকাণ্ডের সঙ্গে আমরা আমাদের শিক্ষার্থীদের আরও বেশি সংযুক্ত করতে চাই। আমরা তাদের অনেক বেশি খেলাধুলায় যুক্ত করতে চাই।

নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটের গভর্নিং বডির সভাপতি অ্যাডভোকেট আহসানুল করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাইসহ প্রমুখ।