প্রচ্ছদ

নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে চিনতে শিখছে: শিক্ষামন্ত্রী

  জাগোকণ্ঠ ডেস্ক ২৫ মার্চ ২০২২ , ২:৪১ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আজকে আমাদের নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে চিনতে শিখছে। আমরা এগিয়েছি বহুদূর। কিন্তু এই মুক্তিযুদ্ধের চেতনাকে বয়ে নিয়ে যেতে হবে। বাঙালির হাজার হাজার বছরের শ্রেষ্ঠ অর্জনকে যেন প্রজন্ম থেকে প্রজন্মান্তর ধরে রাখতে পারি, সে জন্যই আমাদের প্রত্যেক শিক্ষার্থীর মনের মধ্যে বঙ্গবন্ধুকে ঢুকিয়ে দেওয়া প্রয়োজন।

শুক্রবার (২৫ মার্চ) সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন আয়োজিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ঐতিহাসিক। বাঙালির ২৩ বছরের যে বঞ্ছনা সেটিকে সবার সামনে তুলে ধরে আমরা আসলে কি চাই, সেটি বলে দিচ্ছেন। বলে দিচ্ছেন, সেই চাওয়াটা কীভাবে বাস্তবায়ন করতে হবে। সেখানে বাঙালিকে কি করতে হবে তা যেমন বলা আছে তেমনি শাসকদের দিকেও নির্দেশনা আছে যে তাদের কি করতে হবে। এরকম এক ভাষণ ইতিহাসে আর দেখা যায় না। কোন একটি ভাষণের মধ্য দিয়ে একটি জাতি রাষ্ট্রের জন্ম এরকম দেখা যায় না।

‘আওয়ামী লীগ ইতিহাস বিকৃতি করেছে’ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, ইতিহাস বিকৃতি এদেশে ঘটেছে, এটাই সত্য। সেই ইতিহাস বিকৃতি কারা করেছে, কীভাবে করেছে, কীভাবে এদেশকে আবার পাকিস্তান বানানোর চেষ্টা করেছে এবং এখনও করছে সেটা কিন্তু আমরা সবাই জানি। যারা এ মিথ্যাচার করেছে, এখনও করে চলছে তাদের কথার কোনো জবাব দেওয়া প্রয়োজন বলে আমি মনে করি না। তারা আমার উত্তর পাওয়ার যোগ্য না।

তিনি বলেন, যারা এদেশের মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, যারা এদেশের উন্নয়নের জন্য কাজ করছে তাদের বেছে নেবে না। যারা ৭১-এ যুদ্ধাপরাধীদের দোসর। যারা ২০০১ থেকে ২০০৬ এদেশকে মৃত্যুপুরীতে পরিণত করেছিল।

আরও খবর: