দেশজুড়ে

যানজট কমলেও মহাসড়কে ধীরগতি

  জাগোকণ্ঠ ডেস্ক ২৯ এপ্রিল ২০২২ , ১:২৭ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

ঢাকা থেকে উত্তরবঙ্গগামী লেনে গাড়ির ব্যাপক চাপ থাকায় বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে কখনও যানজট বাড়ছে, আবার কখনও ধীরগতিতে চলছে গাড়ি। শুক্রবার (২৯ এপ্রিল) সকাল ৮ থেকে মহাসড়কের বঙ্গবন্ধু সেতু গোলচত্বর থেকে কড্ডার মোড়, ঝাঐল ওভার ব্রিজ হয়ে নলকা মোড় পর্যন্ত ঢাকা থেকে উত্তরবঙ্গগামী লেনে তীব্র যানজট সৃষ্টি হয়।

এক পর্যায়ে সেতুর গেলাচত্বর থেকে নলকা সেতুর পুর্ব পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকাজুড়ে ঢাকা-উত্তরবঙ্গগামী লেনে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। পুলিশী তৎপরতায় বেলা ১১টা থেকে যানজট কমতে শুরু করলেও গাড়িগুলো ধীরগতিতে চলাচল করেছে। এছাড়াও হাটিকুমরুল গোলচত্বর হয়ে চান্দাইকোনা পর্যন্ত অন্তত ৪০ কিলোমিটার ধীরগতি রয়েছে।

অন্যদিকে, বঙ্গবন্ধু সেতু পুর্বপ্রান্তের টোলপ্লাজায় ঢাকা থেকে উত্তরবঙ্গমুখী মোটরসাইকেলের দীর্ঘ সারির সৃষ্টি হয়েছে। সেতু কর্তৃপক্ষ আলাদাভাবে টোল নেয়ার জন্য দুটি বুথ খুলেছে। তবে টোল বাবদ ৫০ টাকা নিলেও অনেককে টোকেন দিচ্ছেন না বলে মোটরসাইকেল চালকরা অভিযোগ করেছেন।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোসাদ্দেক হোসেন, ঈদে ঘরফেরা মানুষ বহনকারী যানবাহনের সংখ্যা বাড়ার কারণে ধীরগতি রয়েছে। মাঝে মাঝে যানজট সৃষ্টি হলেও সেটা দীর্ঘস্থায়ী নয়। যান চলাচল পুরোপুরি স্বাভাবিক করতে মাঠে রয়েছে পুলিশ।

সিরাজগঞ্জ পুলিশ সুপার হাসিবুল আলম বলেন, রাস্তার ক্যাপাসিটির তুলণায় গাড়ির চাপ কয়েক গুন বেশি। গাড়িগুলো রাস্তায় এলেই গতি কমে যায়। এ কারণে ধীরগতি রয়েছে। তবে ওই অর্থে যানজট নেই।