খেলাধুলা

ইংল্যান্ডের অধিনায়ক হচ্ছেন স্টোকস

  জাগোকণ্ঠ ডেস্ক ২২ এপ্রিল ২০২২ , ১:১১ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

জো রুট ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের দায়িত্ব ছেড়ে দিয়েছেন বেশ কিছুদিন হলো। তবে নতুন অধিনায়ক কে হবেন, এ ঘোষণা এখনো দেয়নি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। তবে ইংলিশ সংবাদ মাধ্যমে গুঞ্জন, এক্ষেত্রে এগিয়ে আছেন বেন স্টোকস। ইসিবি ব্যবস্থাপনা পরিচালক রবার্ট কির পছন্দের তালিকায় শীর্ষে আছেন তিনি।

গেল বছর থেকেই ইংল্যান্ডের পারফর্ম্যান্সের কারণে চাপে ছিলেন জো রুট। নিজে পারফর্ম করলেও শেষ দেড় বছরে ১৭ টেস্ট খেলে দলকে জেতাতে পেরেছেন মোটে ১টি টেস্টে। এর মধ্যে অ্যাশেজে অস্ট্রেলিয়ার কাছে ৪-০ ব্যবধানে হারার লজ্জা তার জায়গাকে প্রশ্নের মুখে ফেলে দেয়। তবে তখন ইংল্যান্ডের আস্থায় ছিলেন রুটই।

অ্যাশেজের ব্যর্থতাটা উইন্ডিজে ভালো কিছু দিয়ে মুছে ফেলার সুযোগ ছিল রুটের সামনে। তবে রুট এখানেও ব্যর্থ হন দলকে জেতাতে। সিরিজ হারেন ১-০ ব্যবধানে। এরপর গেল সপ্তাহে তিনি নিজে থেকেই অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন।

এরপর ইংলিশদের টেস্ট অধিনায়ক কে হবেন, এ নিয়ে আছে জল্পনা-কল্পনা। শুরুতে শোনা যাচ্ছিল, স্টোকসের সঙ্গে জস বাটলার, জনি বেয়ারস্টোরা আছেন এই আলোচনায়। তবে এবার নতুন খবর জানিয়েছে ডেইলি মেইল। জানাচ্ছে, রুটের উত্তরসূরী হিসেবে স্টোকসকেই পছন্দ ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনা পরিচালকের। বিষয়টা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তার দায়িত্বের কারণে। ইংল্যান্ডের নতুন অধিনায়ক নির্বাচনের দায়িত্বটা যে তার ওপরই ন্যস্ত হয়েছে।

দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবেই স্টোকসকে অধিনায়ক করতে চাইছে ইংল্যান্ড। তার দীর্ঘ অভিজ্ঞতাটাকেও কাজে লাগাতে চাইছে দলটি। সে কারণেই ইংলিশ সংবাদ মাধ্যমে জোর গুঞ্জন, স্টোকসই হতে যাচ্ছেন সাদা পোশাকে ইংলিশদের অধিনায়ক।