আন্তর্জাতিক

নওয়াজ সেনাবাহিনীকে দুর্বল করেছিলেন: ইমরান খান

  জাগোকণ্ঠ ডেস্ক ২১ এপ্রিল ২০২২ , ৯:৩৩ পূর্বাহ্ণ

ছবি: সংগৃহীত

কখনও সেনাবাহিনীর বিরুদ্ধে কথা বলেননি বলে জানিয়েছেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান। নওয়াজ শরিফ ক্ষমতায় থাকাকালে সেনাবাহিনীকে দুর্বল করেছিলেন বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার রাতে এক বিশেষ ভাষণে তেহরিক-ই-ইনসাফ পাকিস্তানের (পিটিআই) চেয়ারম্যান এসব কথা বলেন। তার এ ভাষণটি অন্তত ১৬ লাখেরও বেশি মানুষ দেখেছেন।

সেনাবাহিনী পাকিস্তানের ইমরান খানের চেয়েও অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন তিনি। তবে শত্রুপক্ষ এই শৃঙ্খলাবদ্ধ প্রতিষ্ঠানটিকে দুর্বল করতে চেয়েছিল বলেও মন্তব্য করেন তিনি।

ভাষণে ইমরান খান বলেন, নওয়াজ শরিফকে দ্বিতীয় এনআরও বা রাজনৈতিক ক্ষমতা দেওয়ার প্রতিবাদে জনগণের সঙ্গে মাঠে নামবেন তিনি। নওয়াজ শরিফ ক্ষমতায় থাকার সময়ে তিনি সেনাবাহিনীকে দুর্বল করার চেষ্টা করেছিল বলেও অভিযোগ করেন ইমরান।

তিনি বলেন, রাশিয়ার শাসকগোষ্ঠীরা এখন যেমনটি অনুভব করে, ঠিক তেমনই পরিণতি অনুভব করতে যাচ্ছে আসিফ জারদারি ও নওয়াজ শরিফ।

দুর্নীতির বিষয়ে ইমরান বলেন, প্রতিষ্ঠানের কিছু ক্ষেত্র দুর্নীতির সঙ্গে যুক্ত হতে পারে, পুরো প্রতিষ্ঠান নয়। কেউ একজন ভুল করলে তার মানে এই নয় যে, পুরো প্রতিষ্ঠানই দোষী। এ ছাড়া প্রতিষ্ঠানে এক-দুজন ব্যক্তি কিছু ভুল করলে, তাদের কাজের জন্য পুরো প্রতিষ্ঠান দায়ী নয়।

দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতির সম্পর্কে নিজের মতামত প্রকাশ করার পাশাপাশি এ ভাষণে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন ইমরান।