জাতীয়

পরিস্থিতি দেখে মার্কেট খুলে দেব

  জাগোকণ্ঠ ডেস্ক ২০ এপ্রিল ২০২২ , ১:০৩ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

পরিস্থিতি দেখে খুব দ্রুত মার্কেট খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, এখন পর্যন্ত পরিস্থিতি অনুকূলে; যদি এরকমই থাকে, তাহলে সব দেখে আমরা মার্কেট খুলে দেব।

বুধবার (২০ এপ্রিল) দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেছেন, আমি ব্যবসায়ীদের বলেছি আজ দুপুর পর্যন্ত অপেক্ষা করতে। সাত কলেজের ছাত্ররা নাকি ঢাকা অচল করে দেওয়ার ঘোষণা দিয়েছে। নুরুল হক নুররাও ওদের সঙ্গে শামিল। বুঝে হোক আর না বুঝে হোক, ইডেনের শিক্ষার্থীরাও রাস্তায় নামার কথা বলেছে। পরিস্থিতি যেন আর ঘোলাটে না হয়, সে জন্য আমি বলেছিলাম আজ দুপুর পর্যন্ত অপেক্ষা করে এরপর দোকান খুলতে।

পরিস্থিতি এখন মার্কেট খোলার জন্য অনুকূল বলে মনে করছেন কিনা?- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত অনুকূলে। যদি এরকম থাকে, তাহলে সব দেখে আমরা মার্কেট খুলে দেব।

এর আগে দুই দোকানের কর্মীদের মধ্যে বিরোধের জেরে গত সোমবার (১৮ এপ্রিল) দিবাগত রাত ১২টার দিকে নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে প্রায় আড়াই ঘণ্টা ধরে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে, যা রাত প্রায় আড়াইটা পর্যন্ত চলে। এরপর মধ্যরাতে দুপক্ষকে ওই এলাকা থেকে হটিয়ে সেখানকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

এরপর মঙ্গলবার সকালে দ্বিতীয় দফায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের অবরোধের পর নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। এদিন সকাল সাড়ে ১০টার পর থেকে নীলক্ষেত মোড়-সায়েন্সল্যাব এলাকায় থেমে থেমে সংঘর্ষ চলে। আর সন্ধ্যার পরও ঢাকা কলেজ ও নিউমার্কেটসহ আশপাশ এলাকায় চরম উত্তেজনা দেখা যায়।

দুদিনের সংঘর্ষে এ পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমের মোট ১১ জন সাংবাদিক, ঢাকা কলেজের দুই শতাধিক শিক্ষার্থী এবং ২৫ জন পুলিশ সদস্য আহত হওয়ার খবর পাওয়া গেছে। সংঘর্ষের ঘটনায় নাহিদ (১৮) নামে এক কুরিয়ার সার্ভিসকর্মী মারা গেছেন বলে জানা যায়। মঙ্গলবার (১৯ এপ্রিল) দিবাগত রাতে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।