জাতীয়

শিশু-কিশোরদের জন্য উদ্বোধন হলো ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ গেইম

  জাগো কণ্ঠ ডেস্ক ২৮ সেপ্টেম্বর ২০২২ , ৯:১১ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে শিশু-কিশোরদের জন্য তৈরি করা গেইমিং প্ল্যাটফর্ম ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডসে’র উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ গেমিং প্ল্যাটফর্ম উদ্বোধন করে আইসিটি বিভাগ। এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্লাটফর্মটি তৈরি করেছে মাল্টি-ডিসিপ্লিনারি আউটসোর্সিং প্রতিষ্ঠান গোল্ডেন হারভেস্ট ইনফোটেক লিমিটেড। এতে রয়েছে ৩২টি ইন্টারেক্টিভ গল্প এবং ১২টি গেম। আছে শেখ হাসিনা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী এবং বাংলাদেশের আটটি বিভাগের তথ্য।

ওয়েবসাইটটি বিশেষভাবে ৬ থেকে ১৬ বছর বয়সের শিশুদের জন্য তিন ধাপে সাজানো হয়েছে। এতে রয়েছে চারটি বিভাগ। প্রতিটি বিভাগের জন্য রয়েছে বিশেষ গল্প। প্রতিটি গল্প আবর্তিত হয়েছে গেইমের মাধ্যমে।

এ বিষয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘স্মার্ট বাংলাদেশ : রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে স্মার্ট নাগরিক গড়ে তোলার লক্ষ্যে শিশুদের জন্য নির্মিত ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ গেইমিং প্ল্যাটফর্ম। এই গেইমিং প্ল্যাটফর্মে মজার মজার গেইম খেলা ও গল্প শোনার মাধ্যমে শিশু-কিশোররা একজন সুনাগরিক হিসেবে গড়ে ওঠার মূলমন্ত্র শিখতে পারবে। শিশু-কিশোররা নিজেদের স্মার্ট নাগরিক হিসেবে তৈরি করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন করবে।

আরও খবর: