আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে যাওয়া দুই মার্কিন নাগরিক নিখোঁজ

  জাগোকন্ঠ ১৬ জুন ২০২২ , ৯:২৫ পূর্বাহ্ণ

রুশ বাহিনীর বিরুদ্ধে স্বেচ্ছাসেবী যোদ্ধা হিসেবে লড়তে ইউক্রেনে যাওয়া যুক্তরাষ্ট্রের দুই নাগরিক নিখোঁজ হয়েছেন। এক সপ্তাহ ধরে তাদের সন্ধান পাওয়া যাচ্ছে না।

বুধবার এই দুজনের স্বজনরা বলেছেন, পূর্ব ইউক্রেনে তাদের রাশিয়ান সেনারা যুদ্ধবন্দি হিসেবে ধরে নিয়ে গিয়ে থাকতে পারে।

যুক্তরাষ্ট্রের এই দুই নাগরিক হলেন— আলেকজান্ডার ড্রুক (৩৯) এবং অ্যান্ডি হুইন (২৭)। দুজনই দেশটির আলাবামার বাসিন্দা। সর্বশেষ ৮ জুন পরিবারের সঙ্গে তাদের যোগাযোগ হয়েছিল। তারা পূর্ব ইউক্রেনের খারকিভ অঞ্চলের আশপাশে মিশনে গিয়ে আর ফেরেননি। খবর রয়টার্সের।

নিখোঁজ হওয়া দুই পরিবার এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেছেন, রাশিয়া এই দুজনকে যুদ্ধবন্দি হিসেবে ধরে নিয়ে গেছে, এমন খবর পাওয়া গেছে। তবে বিষয়টি নিশ্চিত নয়।

অ্যান্ডি হুইলের বাগদত্তা জয় ব্ল্যাক ফোনে রয়টার্সকে বলেন, পররাষ্ট্র দপ্তর থেকে এ মুহূর্তে আনুষ্ঠানিকভাবে আমরা যা জেনেছি তা হলো, তারা দুজন নিখোঁজ আছেন। এর বাইরে আমরা নিশ্চিত কিছু জানি না। তবে তাদের খোঁজ করা যত বাড়ছে আমরা অন্যান্য পরিস্থিতিও বিবেচনা করতে শুরু করেছি।

এ ব্যাপারে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিক্রিয়ার জন্য যোগাযোগ করা হয়েছিল। তবে তাৎক্ষণিকভাবে তারা কোনো মন্তব্য করেনি। যদি তাদের রাশিয়া ধরে নিয়ে যায়। তা হলে তারাই যুক্তরাষ্ট্রের প্রথম নাগরিক হবেন, যাদের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরুর পর যুদ্ধবন্দি হিসেবে আটক করা হয়েছে।

এদিকে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, তাদের ধরে নিয়ে যাওয়ার খবর যদি সত্য হয়, তবে তাদের ফেরাতে ‘যা করা যায় সবই করবে’ যুক্তরাষ্ট্র।

আরও খবর: