জাতীয়

৫ বছর হলেই ইন্টারনেট ব্যবহার করছে ৩০.৬৮ শতাংশ শিশু

  জাগোকন্ঠ ২৭ জুলাই ২০২২ , ৯:২২ পূর্বাহ্ণ

জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী সারা দেশে ৫ (পাঁচ) বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে মোট ৩০.৬৮ শতাংশ এবং ১৮ (আঠারো) বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে ৩৭.০১ শতাংশ জনসংখ্যা ইন্টারনেট ব্যবহার করছে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

বিবিএস এর প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং হিজড়া জনগোষ্ঠীর সংখ্যা ১২ হাজার ৬২৯ জন।

প্রতিবেদনে ৫ (পাঁচ) বছর ও তদূর্ধ্ব এবং ১৮ (আঠারো) বছর ও তদূর্ধ্ব জনসংখ্যার মধ্যে গত তিন মাসে ইন্টারনেট ব্যবহার করেছে এমন জনসংখ্যার শতকরা হার উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, ৫ (পাঁচ) বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে মোট ৩০.৬৮ শতাংশ এবং ১৮ (আঠারো) বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে ৩৭.০১ শতাংশ জনসংখ্যা গত তিন মাসে ইন্টারনেট ব্যবহার করেছে।

লিঙ্গভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ৫ (পাঁচ) বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে ৩৮.০২ শতাংশ ছেলে ও ২৩.৫২ শতাংশ মেয়ে এবং ১৮ (আঠারো) বছর ও তদূর্ধ্ব বয়সীদের মধ্যে ৪৬.৫৩ শতাংশ ছেলে ও ২৮.০৯ শতাংশ মেয়ে গত তিন মাসে ইন্টারনেট ব্যবহার করেছে।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, উভয় শ্রেণির বয়সীদের মধ্যে গত তিন মাসে ইন্টারনেট ব্যবহার করেছে এমন জনসংখ্যা সর্বাধিক ঢাকা বিভাগে এবং সর্বনিম্ন রংপুর বিভাগে।

আরও খবর: