অর্থনীতি

৪ দিনের ছুটিতে পুঁজিবাজার

  জাগোকন্ঠ ৭ জুলাই ২০২২ , ৯:৪৮ পূর্বাহ্ণ

সাপ্তাহিক ও ঈদের ছুটিসহ মোট চার দিন পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি বলেন, ঈদের আগে আজ বৃহস্পতিবার শেষ কর্মদিবস। আগামীকাল (শুক্রবার) সাপ্তাহিক ছুটি, তার পরদিন শনিবারও ছুটি। এর পরদিন রোববার কোরবানির ঈদ উপলক্ষে রোববার ও সোমবার দুদিন পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে।

তিনি বলেন, ঈদ উপলক্ষে সরকারি ছুটির পর মঙ্গলবার (১২ জুলাই) থেকে ব্যাংকের লেনদেন শুরু। ফলে ওইদিন থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু হবে।

এ বিষয়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমান বলেন, ঈদে পুঁজিবাজারে লেনদেন ও অফিসিয়াল কার্যক্রম চারদিন বন্ধ থাকবে।

এদিকে ঈদের আগের শেষ কর্মদিবসে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টাকা পর্যন্ত দুই ঘণ্টায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে। প্রথম দুই ঘণ্টায় মোট লেনদেন হয়েছে ৩০৩ কোটি ৬ লাখ ৩৬ হাজার টাকা। এসময়ে ডিএসইর প্রধান সূচক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৮৫ পয়েন্টে। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯২টির, কমেছে ১০৯টির আর অপরিবর্তিত রয়েছে ৭৫টি কোম্পানির শেয়ারের দাম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৫০ পয়েন্টে। এসময়ে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৭ লাখ ৯৯ হাজার টাকা।

আরও খবর: