খেলাধুলা

সৌরভকে ‘দাদি’ বললেন শচীন টেন্ডুলকার , কিন্তু কেন?

  জাগোকন্ঠ ৮ জুলাই ২০২২ , ১২:৪৬ অপরাহ্ণ

আজ ৮ জুলাই, সৌরভ গাঙ্গুলীর জন্মদিন। জীবনের পঞ্চাশ বসন্ত পাড় করে ৫১-তে পা রাখলেন ভারতীয় ক্রিকেটের এই কিংবদন্তি ব্যাটসম্যান এবং বর্তমান বিসিসিআই সভাপতি। জন্মদিনে শুভাকাঙ্ক্ষীদের ভালোবাসা আর শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন তিনি। এরই মধ্যে তার সাবেক সতীর্থ ‘লিটল মাস্টার’ শচীন টেন্ডুলকার এক ভিডিও বার্তায় তাকে ‘দাদি’ ডাকলেন, কিন্তু কেন?

সৌরভ গাঙ্গুলীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিও ‘দাদি’ ডাকের রহস্য নিজেই জানিয়েছেন। ভিডিওতে শচীন প্রথমেই সৌরভকে ‘দাদি’ সম্বোধন করে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘শুভ জন্মদিন দাদি, কেমন আছো? সবাই হয়ত ভাবছেন দাদাকে দাদি কেন বললাম। ১৩ বছর বয়সে ইন্দোরে ক্যাম্পে প্রথম আমাদের দেখা হয়েছিল, সেখানে আমরা একসঙ্গে এক মাস ছিলাম। তখন থেকেই আমি দাদাকে (সৌরভ গাঙ্গুলি) দাদি ডাকি।’

এরপরই বিশেষ এই দিনে সৌরভ গাঙ্গুলি এবং তার পরিবারের জন্য শুভকামনা জানান শচীন, ‘৫০ হয়ে গেল বন্ধু, কেমন লাগছে? আমিও ধীরে ধীরে আসছি (পঞ্চাশের দিকে)। তোমার এবং পরিবারের জন্য শুভকামনা রইল।’

১৯৭২ সালের আজকের দিনে পশ্চিমবঙ্গের বেহালায় জন্ম হয়েছিল সৌরভ গাঙ্গুলীর। ১৯৯২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে এবং ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তার। বর্ণাঢ্য ক্যারিয়ারে ১১৩ টেস্ট খেলে ৭,২১২ রান করেছেন তিনি, এই ফরম্যাটে শতকের দেখা পেয়েছেন ১৬ বার। অন্যদিকে ৩১১ ওয়ানডে খেলে ২২ শতক এবং ৩৭ অর্ধশতকের সহযোগে ১১, ৩৬৩ রান করেছেন এই জীবন্ত কিংবদন্তি।

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় নবম স্থানে রয়েছেন গাঙ্গুলী। অফসাইডে দৃষ্টিনন্দন শট খেলতে পারদর্শিতার কারণে তাকে ‘গড অব অফ সাইড’ খেতাব দিয়েছিলেন ক্রিকেট পণ্ডিতরা।

আরও খবর: