জাতীয়

সবাই সত্যিকারের নিরপেক্ষ নির্বাচন চায় : কৃষিমন্ত্রী

  জাগোকন্ঠ ১৪ জুলাই ২০২২ , ১০:৫৭ পূর্বাহ্ণ

সবাই একটি সত্যিকারের নিরপেক্ষ নির্বাচন চায় বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেছেন, গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের নির্বাচন কাছে আসছে। বিদেশিরা চায় আমাদের নির্বাচন সুষ্ঠু, সুন্দর, নিরপেক্ষ এবং সবার কাছে গ্রহণযোগ্য হোক। এজন্য আমরা নতুন নির্বাচন কমিশন নিয়োগ দিয়েছি।

বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কৃষিখাতে সরকারি-বেসরকারি অংশিদারিত্ব (পিপিপি) নিয়ে সভা শেষে মন্ত্রী এসব কথা বলেন।

এসময় কৃষি সচিব মো. সাইদুর রহমানসহ কৃষি মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএনপি বেশ কয়েকদিন ধরে বিভিন্ন বিদেশি রাষ্ট্রদূতদের কাছে ধরনা দিচ্ছে এ বিষয়টি কীভাবে দেখছেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদেশিরা আমাদের উন্নয়ন সহযোগী। পুরো পৃথিবী একটি গ্লোবাল ভিলেজ। বিএনপি তাদের সঙ্গে মত বিনিময় করতে পারে। তবে আমরা চাই গণতান্ত্রিক চেতনা ও মূল্যবোধের ভিত্তিতে দেশ পরিচালিত হোক।

তিনি বলেন, জাপান, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য সব দেশেই নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে নির্বাচন অনুষ্ঠিত হয়। পৃথিবীর কোথাও তত্ত্বাবধায়ক সরকার নেই। বিএনপি এক টানা বলে যাচ্ছে তত্ত্বাবধায়ক সরকারের কথা। এটা কোন দিনই হবে না। আমরা সবাই চাই একটা সত্যিকারের নিরপেক্ষ নির্বাচন এবং একটা শক্তিশালী সক্ষমতা সম্পন্ন নির্বাচন কমিশন। যে নির্বাচন কমিশন স্বাধীনভাবে একটা নিরপেক্ষ নির্বাচন করবেন। প্রধানমন্ত্রী, সামরিক বাহিনী, আইন শৃঙ্খলা বাহিনী সবাই মিলে আমরা নির্বাচন কমিশনকে সহযোগিতা করব। এটিই আমাদের সংবিধানে আছে এবং সংবিধান অনুযায়ী আমরা নির্বাচন করব।

নির্বাচনের সব প্রক্রিয়ায় বিদেশিদের যদি কোন মতামত থাকে, কোন পরামর্শ থাকে এবং তারা যদি আমাদের সহযোগিতা করতে চায় তাহলে সেটাকে অভিনন্দন জানানো হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিএনপি তাদের সঙ্গে আলোচনা করছে। বিএনপিকে আমি বলব যদি ক্ষমতায় আসতে চান তাহলে জনগণের কাছে যেতে হবে। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত যতো ক্ষমতাশালী দেশের হোক না কেন তারা নির্বাচনে তেমন কোন ভূমিকা রাখতে পারবে না।