1. mdmobinali112@gmail.com : admin2020 :
  2. mdalimobin112@gmail.com : Ali Mobin : Ali Mobin
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৩:০৩ পূর্বাহ্ন

লেবাননে দুই মন্ত্রীর পদত্যাগ, বিক্ষোভ অব্যাহত |জাগোকণ্ঠ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননে ভয়াবহ বিস্ফোরণের পর এ পর্যন্ত দু’জন মন্ত্রী পদত্যাগ করেছেন। এদিকে দেশটির রাজধানীতে সরকার বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ এবং পরিবেশ মন্ত্রী দামিয়ানস কাতার রোববার পদত্যাগের ঘোষণা
দিয়েছেন।

অপরদিকে মঙ্গলবারের ভয়াবহ বিস্ফোরণের পর জীবিত কাউকে খুঁজে পাওয়ার আশা ম্লান হয়ে এসেছে। এদিকে শত শত লোক সরকারের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিতে মার্টার্স স্কয়ারে আবারো জড়ো হয়েছে। যে বন্দরে ভয়াবহ এই বিস্ফোরণ ঘটেছে স্কয়ারটি সেখান থেকে হাঁটা দূরত্বের মধ্যে। এই বিস্ফোরণে অন্তত ১৫৮ জন নিহত এবং ৬ হাজার লোক আহত হয়েছে।

এর আগে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগ্যাস ও রাবার বুলেট ছুঁড়েছে। বিক্ষোভকারীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেছে।

এদিকে জাতিসংঘ সমর্থিত ভার্চুয়াল ডোনার কনফারেন্স থেকে লেবাননকে ২৯ কোটি ৪০ লাখ মার্কিন ডলার সহায়তার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

এক যৌথ বিবৃতিতে দাতারা এ অর্থ জাতিসংঘের তত্ত্বাবধানে সরাসরি লেবাননের জনগণকে দেয়ার অঙ্গীকার করেছে।
তারা একইসঙ্গে এ বিপর্যয়ের নিরপেক্ষ, বিশ্বাসযোগ্য ও স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও লেবাননী  কর্তৃপক্ষের প্রতি স্বচ্ছ তদন্তের আহ্বান এবং এ বিষয়ে সহায়তার জন্যে প্রস্তুত বলেও জানিয়েছেন।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব শনিবার আগাম নির্বাচনের আভাস দিয়েছেন। দেশ যেন আরো গভীর অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে না পড়ে সে লক্ষ্যে এ আগাম নির্বাচনের প্রস্তাব তিনি দেবেন বলে জানিয়েছেন।

এছাড়া ভয়াবহ এই বিপর্যয়ের বিষয়ে সরকারকে প্রশ্ন করতে পার্লামেন্ট স্পিকার রাবিহ বারি বৃহস্পতিবার সংসদের বৈঠক ডেকেছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..