খেলাধুলা

লিওনেল মেসির গোল, তবু পিএসজি জিতল কষ্টেসৃষ্টে

  জাগোকন্ঠ ২১ জুলাই ২০২২ , ৯:০৯ পূর্বাহ্ণ

গেল মাসে যখন ৩৫ বছর পূরণ করলেন লিওনেল মেসি, তার কিছু দিন আগে বেশ সাহসী একটা মন্তব্যই করে বসেছিলেন পিএসজি সভাপতি নাসের আল খেলাইফি। বলেছিলেন, আগামী মৌসুমেই দেখা মিলবে মেসির ‘সর্বকালের সেরা’ রূপের দেখা মিলবে।

তারই যেন ঝলক দেখাচ্ছেন মেসি। জাপানের কোয়াসাকি ফ্রন্টালের বিপক্ষে করেছেন গোল। কোচ ক্রিস্তোফ গালতিয়েরের দলের অবশ্য এরপরও জিততে বেশ ঘাম ঝরাতে হয়েছে। কেবল ২-১ গোলের জয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে।

গতকাল জাপান আন্তর্জাতিক স্টেডিয়ামে মেসি গোলের দেখা পান ৩২ মিনিটে। বক্সের কোণা থেকে তার ডান পায়ের শট কোয়াসাকি রক্ষণকে ফাঁকি দিয়ে গিয়ে আছড়ে পড়ে জালে। এর ফলে ৩৫ বছর পূরণের পর পেলেন প্রথম গোলের দেখা।

গোলটা অবশ্য আগের ম্যাচেও পেতে পারতেন। জাপানের উদ্দেশে ফ্রান্স ছাড়ার আগে পিএসজি খেলেছিল কেভিলি রোয়েঁর বিপক্ষে। সেই ম্যাচে নিজে পেনাল্টি আদায় করেও সার্জিও রামোসের হাতে সুযোগটা তুলে দেন তিনি। গতকাল ওপেন প্লে থেকেই পেলেন মৌসুমের প্রথম গোলের দেখা।

কেভিলির বিপক্ষে ম্যাচে মেসি খেললেও নেইমার আর কিলিয়ান এমবাপেরা খেলেননি। গতকাল ম্যাচে খেললেন। মেসির গোলের পর ধারণা করা হচ্ছিল, এই বুঝি গেল গোলের বাঁধ খুলে!

তবে তা আর হয়নি, নেইমার-এমবাপেরা গোলের দেখা পাননি নিজেদের প্রথম ম্যাচে। এমবাপে অবশ্য অবদান রেখেছিলেন মেসির গোলে। বাম পাশ থেকে ভেতরে ঢুকে তিনিই নিচু ক্রস বাড়িয়েছিলেন আশরাফ হাকিমিকে, ভলি করে তিনিই যোগান দিয়েছেন মেসির গোলে।

দ্বিতীয়ার্ধে গোলের দেখা পান এমবাপের বদলে মাঠে নামা আর্নাউ কালিমুয়েন্দো। শেষ সময়ে কাজুয়া ইয়ামামুরার গোলে কোয়াসাকি একটা গোল শোধ করে। ফলে পিএসজির সামনে ড্রয়ের শঙ্কাও সৃষ্টি হয়েছিল। তবে শেষমেশ ২-১ ব্যবধান নিয়েই ম্যাচ শেষ করে গালতিয়েরের শিষ্যরা।

পিএসজি বর্তমানে প্রাক মৌসুম প্রীতি ম্যাচ খেলতে জাপানে অবস্থান করছে। আগামী শনিবার উরাওয়া রেডসের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবেন মেসিরা। এর একদিন পর সোমবার গাম্বা ওসাকার বিপক্ষে ম্যাচ খেলে ফ্রান্সে ফিরে আসবে ফরাসি চ্যাম্পিয়নরা। এরপর আগামী ১ আগস্ট নঁতের বিপক্ষে ত্রফি দেস চ্যাম্পিওঁর ম্যাচ দিয়ে আনুষ্ঠানিকভাবে ২০২২-২৩ মৌসুম শুরু করবে দলটি।

আরও খবর: