জাতীয়

রাতের ভ্যাপসা গরম আরও বাড়বে

  জাগোকন্ঠ ১২ জুলাই ২০২২ , ২:৪০ অপরাহ্ণ

চলমান ভ্যাপসা গরম পরিস্থিতির আরও অবনতি হতে পারে। সেই সঙ্গে রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। আবহাওয়ার চলমান এ পরিস্থিতির সহসা উন্নতির সম্ভাবনা নেই বলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে।

মঙ্গলবার (১২ জুলাই) বিকেলে আবহাওয়াবিদ ড. মো. আব্দুল মান্নান বলেন, চলমান তাপদাহ আগামী ১৬ জুলাই পর্যাপ্ত অব্যাহত থাকতে পারে। আজকের তুলনায় আগামীকাল তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা সৈয়দপুরে ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস।

তিনি বলেন, দিনের তাপমাত্রা আরও বৃদ্ধি না হলেও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। রাতের তাপমাত্রা ২৭-২৯ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। ফলে ১৬ জুলাই পর্যন্ত ভ্যাপসা গরম পরিস্থিতি চলমান থাকতে পারে। ১৬ জুলাইয়ের পর থেকে তাপমাত্রা সারা দেশে একযোগে কমতে পারে।

আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় (বুধবার সকাল পর্যন্ত) বিভিন্ন এলাকায় চলমান মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকবে। তবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আরও জানা যায়, উড়িষ্যা উপকূলের অদূরবর্তী উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উড়িষ্যা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ঘণীভূত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

আরও খবর: