জাতীয়

রাজধানীতে তীব্র গণপরিবহন সংকট, পথে পথে ভোগান্তি

  জাগোকন্ঠ ৬ আগস্ট ২০২২ , ৮:৪৫ পূর্বাহ্ণ

শুক্রবার রাতে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। এরপর আজ শনিবার সকাল থেকে রাজধানীতে দেখা দিয়েছে তীব্র গণপরিবহন সংকট।

শনিবার সকালে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখো গেছে শত শত মানুষ রাস্তায় দাঁড়িয়ে আছেন বাসের অপেক্ষায়। দীর্ঘক্ষণ অপেক্ষার পর কোনো কোনো রুটে একটি বাস এলেও সেটিতে ওঠার আশায় ছুটে যাচ্ছেন অনেক বেশি মানুষ। সেসব বাসগুলো আগে থেকে যাত্রীতে পরিপূর্ণ হয়ে আসছে। ফলে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে বাসগুলোতে কেউ উঠতে পারছেন না।

এর সঙ্গে সকালে বাড়তি ভোগান্তি যুক্ত হয় বৃষ্টির কারণে।

সকাল থেকে রাজধানীর রায়েরবাগ, শনির আখড়া, কাজলা, যাত্রাবাড়ি, রামপুরা ব্রিজ এলাকায় এমন চিত্র দেখা গেছে।

বাসের অপেক্ষায় রাস্তায় দাঁড়িয়ে থাকা মুন্না নামে এক যাত্রী বলেন, কোনো শনিবারে গণপরিবহনের এমন সংকট দেখিনি। ১ ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছি কোনো বাসে উঠতে পারছি না।

হানিফ ফ্লাইওভারের নিরাপত্তার দায়িত্বে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, ডিজেলের দাম বেড়ে যাওয়ায় আজ রাস্তায় গণপরিবহন একেবারে কম। শত শত মানুষ ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও গণপরিবহন পাচ্ছে না।

বাসের অপেক্ষায় থাকা গাজী ইন্টারন্যাশনালে কর্মরত সুমন নামে একজন বলেন, বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। শনিবারেও অফিসে যেতে হয়। সকাল থেকে দাঁড়িয়ে আছি। কোনো বাস পাচ্ছি না। এদিকে অফিসের সময় হয়ে গেছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের মতো সাধারণ মানুষের কষ্টে সরকারের কিছু আসে যায় না।

হানিফ ফ্লাইওভারের কাজলা মোড়ে দায়িত্বরত নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের ট্রাফিক সার্জেন্ট বলেন, আজ রাস্তায় গণপরিবহন অন্যান্য দিনের তুলনায় কম। ডিজেলের দাম বাড়ার কারণে এটা হতে পারে। শুনেছি গতকাল রাত থেকে কোনো পাম্প তেল দিচ্ছে না।

রাত ১২টার পর জ্বালানি তেলের নতুন দাম কার্যকর হয়েছে। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

আরও খবর: