লাইফস্টাইল

মেয়েদের ব্যাগে যা থাকা জরুরি

  জাগো কণ্ঠ ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০২২ , ৫:৫৪ পূর্বাহ্ণ

বাইরে বের হওয়ার সময় ছেলেরা ঝটপট তৈরি হতে পারলেও মেয়েদের কিছুটা সময় লেগে যায়। এর কারণ হিসেবে তাদের সাজ-পোশাকের বিষয়টি তো আছেই, সেইসঙ্গে সঙ্গে রাখা ব্যাগটি গোছাতেও তো সময় লাগে। এখন প্রশ্ন হলো, মেয়েদের সঙ্গে রাখা ব্যাগে আসলে কী থাকে অথবা কী রাখা জরুরি?

বাইরে বের হওয়ার সময় মেয়েরা সঙ্গে যে ব্যাগটি রাখে, তাতে অপ্রয়োজনীয় জিনিস দিয়ে বোঝাই না করাই ভালো। ব্যাগে রাখতে হবে এমন সব জিনিস যা বাইরে বের হলে প্রয়োজন হতে পারে। চলুন জেনে নেওয়া যাক বাইরে বের হওয়ার সময় হ্যান্ড ব্যাগে কী কী রাখবেন-

টাকা

টাকা ছাড়া বাইরে বের হওয়া কিংবা না হওয়া সমান। কারণ বাইরে বের হলে গাড়িভাড়া থেকে শুরু করে কেনাকাটা, সবকিছুতেই প্রয়োজন হবে টাকা। কিছু কেনাকাটা কার্ডের মাধ্যমে করা সম্ভব হলেও কিছু ক্ষেত্রে আবার প্রয়োজন হবে খুচরো টাকার। তাই কিছু টাকা সঙ্গেই রাখুন। কতটুকু প্রয়োজন তা হিসাব করে নিন।

প্রয়োজনীয় ওষুধ

যদি আপনার এমন কোনো সমস্যা থাকে যার কারণে নিয়মিত ওষুধ খেতে হয় তবে প্রয়োজনীয় ওষুধ সঙ্গেই রাখুন। কারণ আপনি ওষুধ খাওয়ার সময়ে বাইরেও থাকতে পারেন। তখন হাতের কাছে থাকলে ওষুধের কোর্স বাদ যাবে না। এছাড়াও কিছু ওষুধ সঙ্গে রাখুন যেগুলো যখন তখন প্রয়োজন হতে পারে। যেমন প্যারাসিটামল, পেটের ওষুধ, ইনহেলারের মতো প্রয়োজনীয় সামগ্রী সঙ্গে রাখাই ভালো।

চার্জার বা পাওয়ার ব্যাংক

এই সময়ে ফোন ছাড়া কে আর থাকে! বাইরে বের হলে এই ফোনের প্রয়োজন হয় আরও বেশি। সবার সঙ্গে যোগাযোগ রাখার জন্যও ফোনের বিকল্প নেই। কিন্তু বাইরে থাকাকালীন ফোনের চার্জ শেষ হয়ে গেলে ভোগান্তি হতে পারে। তাই বাড়ি থেকে বের হওয়ার আগে ফোনে চার্জ দিয়ে নিন। সেইসঙ্গে সতর্কতা হিসেবে সঙ্গে চার্জার বা পাওয়ার ব্যাংক নিন।

ছাতা ও পানির বোতল

বাইরে পানির তৃষ্ণা পেলে কখনোই খোলা পানি পান করবেন না। বাড়ির বিশুদ্ধ পানি বোতলে করে নিয়ে নিন। সেইসঙ্গে ব্যাগে রাখুন ছাতাও। হঠাৎ বৃষ্টি চলে এলে যেন ভিজতে না হয় সেজন্য সঙ্গে ছাতা রাখা জরুরি। এছাড়া প্রচণ্ড রোদেও প্রয়োজন হতে পারে ছাতার।

স্যানিটারি ন্যাপকিন

মেয়েদের ব্যাগে স্যানিটারি ন্যাপকিন থাকাও জরুরি। কারণ এটির প্রয়োজন পড়তেই পারে। তাই ব্যাগে রাখুন স্যানিটারি ন্যাপকিন বা মেনস্ট্রুয়াল কাপ। এগুলো আপনার প্রয়োজন যদি নাও হয়, অনেক সময় অন্য কোনো নারীর প্রয়োজন হতে পারে। তখন এটি তাদের কাজের আসবে। তাই আপনার হ্যান্ডব্যাগে স্যানিটারি ন্যাপকিন বা মেনস্ট্রুয়াল কাপ রাখুন।

একটুখানি সাজুগুজু

মেয়েদের ব্যাগে দুই-একটি লিপস্টিক পাওয়া দোষের কিছু নয়। সেইসঙ্গে রাখতে পারেন কমপ্যাক্ট পাউডার, কাজল, পারফিউমও। ওয়েট টিস্যু রাখুন, এটি আপনার মুখ পরিষ্কার রাখতে সাহায্য করবে। ঠিক সেই জিনিসগুলোই রাখুন যেগুলো আপনার প্রয়োজনীয়। এর মধ্যে যদি কোনোটি আপনি ব্যবহার না করেন তবে তা ব্যাগে রাখার দরকার নেই।