1. mdmobinali112@gmail.com : admin2020 :
  2. mdalimobin112@gmail.com : Ali Mobin : Ali Mobin
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৫:৩৩ পূর্বাহ্ন

মার্কিন সেনা কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, ১৫ নাইজেরিয়ান গ্রেফতার। জাগোকণ্ঠ

  • আপডেট টাইম : শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: ফেসবুকে মার্কিন নারী সেনা কর্মকর্তার ছবি ব্যবহার করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতকারী একটি চক্রের ১৫ বিদেশি নাগরিককে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডি। গ্রেফতারকৃতরা সবাই নাইজেরিয়ার নাগরিকক। বৃহস্পতিবার রাজধানীর পল্লবীসহ বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৯টি ল্যাপটপ, ২২টি মোবাইল ও ৫টি হিসাবের ডায়েরি উদ্ধার করা হয়েছে।

শুক্রবার দুপুরে রাজধানীর মালিবাগ সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার। তিনি বলেন, ফেইক ফেসবুক আইডি ও হোয়াটসঅ্যাপে মার্কিন নারী সেনা কর্মকর্তা পরিচয় দিয়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশের মানুষের সঙ্গে ব্যক্তিগত ছবি পাঠিয়ে বন্ধুত্ব তৈরি করে এই চক্রটি। এরপর মেসেজে জানায়, সে ইয়েমেন, আফগানিস্তান বা সিরিয়াতে আছে। তার কাছে কয়েক মিলিয়ন ডলার রয়েছে, কিন্তু ওই দেশে যুদ্ধ চলায় যে কোনও সময় তার এই সম্পদ নষ্ট হতে পারে। তাই ঘনিষ্ঠ বন্ধু হিসেবে এসব ডলার বা সম্পদ সে গিফট করতে চায়। যদি সে বেঁচে থাকে তা ফেরত নেবে। এমন প্রলোভন দিয়ে প্রথমে বন্ধুদের ঠিকানাসহ মোবাইল নম্বর নেয়। পরে ওই ঠিকানায় বন্ধুদের মেসেঞ্জারে বা হোয়াটসঅ্যাপে গিফট প্যাকেটের ছবি এবং একটি এয়ারলাইন্সে গিফট প্যাকেট বুকিংয়ের রিসিট কপি পাঠায়। এর দু’দিন পর ভুক্তভোগীর মোবাইলে ফোন করে ভিডিও কলে এয়ারপোর্ট কাস্টমমস অফিসে থাকা গিফট প্যাকেট দেখায় এবং ভ্যাট বাবদ বিভিন্ন ধাপে টাকা নিতে থাকে।

তিনি আরও বলেন, সম্প্রতি ফরহাদ হোসেন তালুকদার নামে এক সরকারি চাকরিজীবী প্রতারণার শিকার হয়েছেন৷ তার কাছ থেকে বিভিন্ন অ্যাকাউন্টে সোয়া ৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছে এই চক্রটি। পরবর্তীতে সংবাদমাধ্যমে জানতে পেরে আর টাকা না পাঠিয়ে সিআইডিকে বিষয়টি জানান। প্রতারক চক্রের সদস্যরা ভুক্তভোগী ফরহাদের কাছে আবারও টাকা চেয়ে ফোন করলে সিআইডি’র একটি দল হাতনাতে কাস্টমমস কর্মকর্তা পরিচয়দারীকারী এক প্রতারককে প্রথমে গ্রেফতার করে। পরে তার দেয়া তথ্য অনুযায়ী বাকিদের গ্রেফতার করা হয়।

সিআইডির জানায়, এই চক্রটি দীর্ঘ ধরে ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, দুবাই, ফিলিপাইন, ইন্দোনেশিয়া ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের মানুষকে গিফট দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রতারণা করে আসছে। প্রত্যেক দেশেই এই চক্রটির সঙ্গে দেশীয় এজেন্ট কাজ করে।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে পল্লবী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..