দেশজুড়ে

ভেদরগঞ্জে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ দেয়া হয়

  জাগোকন্ঠ ৪ জুন ২০২৪ , ৭:২০ পূর্বাহ্ণ

ভেরদগঞ্জ,শরীয়তপুর প্রতিনিধিঃ

শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এনসিডি কর্ণারের কার্যক্রম তুলে ধরা, উচ্চ রক্তচাপের রোগীদের বিনামূল্যে এনসিডি কর্ণার থেকে ঔষধ সরবরাহ এবং সকল প্রাপ্তবয়সীদের কমিউনিটি ক্লিনিক থেকে রক্তচাপ পরিমাপ বিষয়ে কমিউনিটি পর্যায়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিএইচসিপি ও কমিউনিটি গ্রুপের প্রতিনিধিদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

আজ মঙলবার (৪ জুন, ২০২৪) সকাল ৯ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে একটি প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুমন কুমার পোদ্দার, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এর বিভাগীয় প্রোগ্রাম অফিসার ডাঃ মোঃ আহসান-উজ-জামান, সার্ভেইল্যান্স মেডিকেল অফিসার ডাঃ নুসরাত ইসলাম, প্রোগ্রাম এন্ড লজিস্টিক অ্যাসিস্টেন্ট ফিরোজা পারভীন এবং ফিল্ড মনিটরিং অ্যাসিস্ট্যান্ট মোঃ সোহাগ হোসেন।

বক্তারা জানান, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারণে সারা দেশের মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। বাংলাদেশে শতকরা ৭০ ভাগ মৃত্যুর জন্য দায়ী উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস সহ বিভিন্ন অসংক্রামক রোগ। এর মাঝে হৃদরোগ ও স্ট্রোকসহ সিভিডি জনিত মৃত্যুর হার শতকরা ৩৪ ভাগ। সরকার এই পরিস্থিতি উন্নয়নের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে যেখানে রেজিস্ট্রেশনকৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ প্রদান এবং ফলো আপ করা হয়। বর্তমানে ভেদরগঞ্জে ৩৬১ জন উচ্চরক্তচাপ, ৪৬৩ জন ডায়াবেটিস এবং ৫০৬ জন উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস উভয় রোগেই আক্রান্ত এমন রোগীকে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ দেয়া হচ্ছে। আগামীতে সরকারের কমিউনিটি ক্লিনিক থেকে উক্ত রোগের সেবা প্রদানের পরিকল্পনার কথাও বক্তারা উল্লেখ করেন।

সভায় উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণের সরকারের এই কার্যক্রমকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে স্থানীয় সরকার প্রতিনিধি, গণমাধ্যম কর্মী, মসজিদের ইমাম সহ অন্যান্য ধর্মীয় নেতা ও স্কুল কলেজের শিক্ষকদের ভূমিকার উপর বিশেষভাবে জোর দেয়া হয়। প্রশিক্ষণে ভেদরগঞ্জ উপজেলার ৩৬ টি কমিউনিটি ক্লিনিকের সকল সিএইচসিপি ও কমিউনিটি গ্রুপের সভাপতিরা অংশগ্রহণ করেন।

 

আরও খবর: