1. mdmobinali112@gmail.com : admin2020 :
  2. mdalimobin112@gmail.com : Ali Mobin : Ali Mobin
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৯:৩৯ পূর্বাহ্ন

ব্রাহ্মণবাড়িয়ায় অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলণ হুমকীর মুখে কৃষি জমি |জাগোকণ্ঠ

  • আপডেট টাইম : শনিবার, ৩ অক্টোবর, ২০২০
ব্রাহ্মণবাড়িয়া,প্রতিনিধি:
ব্রাহ্মণবাড়িয়ায় সদর উপজেলার বিলকেন্দুাই গ্রামে ড্রেজার মালিক ও বালু ব্যবসায়ীদের স্বেচ্ছাচারিতায় হুমকীর মুখে পড়েছে বিপুল সংখ্যক কৃষি জমি। সরকারি খালসহ কৃষি জমি ঘেঁষা খালের পাড় থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে গভীর করে বালু ও মাটি উত্তোলণ করায় পাড় ভেঙ্গে কৃষি জমিগুলো এখন ভাঙ্গনের মুখে। এতে করে জমি নিয়ে শঙ্কায় দিন কাটাচ্ছে অনেক কৃষক। ইতিমধ্যে ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলণ বন্ধসহ কৃষি জমি রক্ষায় জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েছে এলাকাবাসী।
এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, নাওঘাট এলাকার প্রভাবশালী শামীম মিয়া ও মোশারফ মিয়া এবং বিলকেন্দুয়াই গ্রামের কামাল মিয়া গত ৩ বছর ধরে সদর উপজেলার বিলকেন্দুয়াইসহ খাকচাইল ও নাওঘাট মৌজার খালের উপর অবৈধ হ্যান্ড ড্রেজার মেশিন বসিয়ে খালের পাশে থাকা ইরি-বোরো জমির আইল ঘেঁষে বালু উত্তোলণ করছে। এতে করে বিলকেন্দুয়াই মৌজার ১০টি ও খাকচাইল মৌজার ৪টি দাগের কৃষি জমি এবং ও নাওঘাট মৌজার ৭০ শতাংশ কৃষি ভূমিসহ প্রায় ২০ কানি কৃষি জমি হুমকীর মুখে পড়েছে। কৃষকরা আরো জানান, এলাকাবাসী বেশ কয়েকবার অভিযুক্তদের এ কাজে বাধা দিলেও তারা উল্টো কৃষি জমির মালিকদের ভয়ভীতি দেখিয়ে আসছে। তারা কৃষি জমি রক্ষায় সংশ্লিষ্টদের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।
এ বিষয়ে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়–য়া জানান, এ ধরণের কাজের সাথে সম্পৃক্তদের ছাড় দেয়া হবেনা। দ্রুতই অভিযান চালিয়ে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..