অর্থনীতি

ফ্লোর প্রাইস নিয়ে বিএসইসির সঙ্গে বসছে আইএমএফ

  জাগো কণ্ঠ ডেস্ক ৩১ অক্টোবর ২০২২ , ৬:০৩ পূর্বাহ্ণ

পুঁজিবাজারের বর্তমান ইস্যু এবং ফ্লোর প্রাইস আরোপসহ বেশ কিছু বিষয় নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠকে বসছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ।

৭ নভেম্বর বিএসইসির সঙ্গে আইএমএফের এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ও নির্বাহী কর্মকর্তারা উপস্থিত থাকবেন। বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বৈঠকে বন্ড মার্কেটের উন্নয়ন, ঝুঁকি ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ, কমপ্লায়েন্স অবকাঠামো এবং বাজারে প্রয়োগের ব্যবস্থা নিয়েও আলোচনা করা হবে বলে জানা গেছে।

চলমান দরপতন রোধে চলতি বছরের ২৮ জুলাই কমিশন পুঁজিবাজারে ফ্লোর প্রাইস আরোপ করে। এর বাজার ঊর্ধ্বমুখী হলেও বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর তিনভাগের দুই ভাই ফ্লোর প্রাইসে আটকে রয়েছে। ইচ্ছা থাকা সত্ত্বেও এসব কোম্পানির শেয়ার কেনা বেচা করতে পারছেন না বিনিয়োগকারীরা। এর ফলে ক্রমাগতভাবে কমছে পুঁজিবাজারের লেনদেন।

ঢাকায় এসে গত ২৭ অক্টোবর তারা প্রথমদিন অর্থ বিভাগের বিভিন্ন শাখার সঙ্গে একাধিক বৈঠক করে। তারপর বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা করেছে।

আইএমএফ হলো জাতিসংঘ কর্তৃক অনুমোদিত স্বায়ত্তশাসিত আর্থিক প্রতিষ্ঠান। বিভিন্ন দেশের মুদ্রামানের বাড়ানো-কমানোর পর্যবেক্ষণ করা এর প্রধান কাজ। এই সংস্থার কার্যক্রম শুরু হয় ১৯৪৫ সালের ২৭ ডিসেম্বর।