1. mdmobinali112@gmail.com : admin2020 :
  2. mdalimobin112@gmail.com : Ali Mobin : Ali Mobin
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০১:২৩ অপরাহ্ন
শিরোনাম :
মাহে রমজান উপলক্ষে এক হাজার অসহায় পরিবারকে ইফতার সামগ্রী বিতরন করলেন; আ: লতিফ হাঐকার ফরিদপুরের ভাঙ্গায় দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী কীভাবে নেবেন ‘মুভমেন্ট পাস’ জেনে নিন লকডাউনে কর্মহীন পরিবার পাবে নগদ ৫০০ টাকা ও খাবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শারীরিক অবস্থা স্থিতিশীল : চিকিৎসক চন্দ্রগঞ্জে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে ঢেউনিট ও আর্থিক সহায়তার চেক বিতরন স্বাস্থ্য বিধি মেনে ই চলতে হবে; ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসার মর্তুজা আল মুঈদ নড়িয়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন উদ্বোধন করলেন; উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ৬ পণ্যের দাম নির্ধারণ করে দিয়েছে সরকার

প্রযুক্তির স্মার্টফোন ভিভো এক্স৬০প্রো ‘গিম্বল স্ট্যাবিলাইজার’

  • আপডেট টাইম : শনিবার, ৩ এপ্রিল, ২০২১

বিশ্বে প্রথমবারের মতো ‘গিম্বল স্ট্যাবিলাইজার’ প্রযুক্তিকে স্মার্টফোনের ভেতর নিয়ে এসেছে বহুজাতিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। গত ৩১ মার্চ বাংলাদেশের বাজারে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে নতুন এ প্রযুক্তির ভিভো এক্স৬০প্রো।

ছবিকে নিখুঁত, উজ্জ্বল ও স্পষ্ট করে তুলতে পেশাদার ফটো ও ভিডিওগ্রাফাররা ব্যবহার করে থাকেন গিম্বল আর স্ট্যাবিলাইজেশন। স্ট্যাবিলাইজার এবং গিম্বল ব্যবহারের ফলে ছবি হয়ে ওঠে আরও নিখুঁত। এবারই প্রথম এ দুটি ক্যামেরা ফিচারের সমন্বয়ে বিশেষ এই প্রযুক্তি স্মার্টফোনে ব্যবহার করা হলো। বাংলাদেশে ভিভো এক্স৬০প্রো’ই ভিভো’র প্রথম এক্স সিরিজের ফোন। একই সঙ্গে দেশে ভিভো’র প্রথম ৫জি স্মার্টফোনও এক্স৬০প্রো।

গিম্বল স্ট্যাবিলাইজার ছাড়াও ভিভো এক্স৬০প্রো’র অন্যতম আকর্ষণ এর ক্যামেরা লেন্স। জার্মান ভিত্তিক বিখ্যাত প্রতিষ্ঠান কার্ল জেইসে’র তৈরি ৭টি লেন্স এক্স৬০প্রো স্মার্টফোনে যুক্ত করা হয়েছে। কার্ল জেইসের তৈরি লেন্স ব্যবহার করেই পেশাদার চলচ্চিত্র নির্মাতাদের ক্যামেরাগুলো বানানো হয়। ফলে, স্মার্টফোনটি সিনেমাটোগ্রাফির জন্যেও দারুণভাবে কাজে দিবে । ভিভো এক্স৬০প্রো এর পেছনে তিনটি ও সামনে একটি ক্যামেরা রয়েছে ।

ভিভো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মি. ডিউক বলেন, ভিভো’র গ্লোবাল একটি জরিপে দেখা গেছে, স্মার্টফোনে তোলা ছবির ৬৪ শতাংশ ছবিই নষ্ট হয়ে যায় শুধুমাত্র স্মার্টফোন কেঁপে যাবার কারণে। ভিভো এক্স৬০প্রো এই সমস্যার সমাধান করবে। এছাড়া এই স্মার্টফোনের লেন্সগুলো শুধু সাধারণ ব্যবহারের জন্যই না, পেশাদার ফটোগ্রাফি ও সিনেমাটোগ্রাফিতেও কাজে লাগবে। এই স্মার্টফোনে জেইসে’র সেভেন-পি লেন্স ব্যবহার করা হয়েছে; যা বর্তমানের আর কোনো স্মার্টফোন ব্র্যান্ড ব্যবহার করেনি।

ভিভো’র এই ফাইভজি স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসর। ৭ ন্যানোমিটারের চিপসেটসহ রয়েছে অ্যাডরেনো ৬৫০ জিপিইউ। ফোনটিতে ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২৪০ হার্টজ টাচ-রেসপন্স রেট পাওয়া যায়।

ভিভো এক্স৬০প্রো’তে রয়েছে ১২ জিবি’র র‌্যাম ও ২৫৬ জিবি’র রম। তবে আরো শক্তিশালী পারফরমেন্স পেতে ফোনটিতে বাড়তি ৩ জিবি র‌্যাম ব্যবহারের সুযোগ থাকছে; যা গ্রাহকের পছন্দ অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে যুক্ত করা যাবে।

থ্রিডি কার্ভড ডিসপ্লের ফোনটিতে ব্যবহার করা হয়েছে স্যাটিন ফিনিশের এজি গ্লাস। ফলে ফোনটিতে কোনো ধরণের স্ক্র্যাচ পড়বে না। ব্লু এবং ব্ল্যাক এই দু’টি কালারের ফোনটিতে রয়েছে ৬.৫৬ ইঞ্চির ফুল এইচডি প্লাস এমোলেড ডিসপ্লে। ৩৩ ওয়াট ফ্ল্যাশ চার্জের সাথে ভিভো এক্স৬০প্রো’তে আছে ৪২০০ এমএএইচ ব্যাটারি; তাই স্মার্টফোনটি দ্রুত চার্জ হয় এবং গরম হয়ে গিয়ে ব্যাটারির ক্ষতি হয় না।

ভিভো এক্স৬০প্রো’র উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডকুমেন্টারি ফটোগ্রাফার বশির আহমেদ সুজন এবং স্যোশাল ডকুমেন্টারি ও আর্ট ফটোগ্রাফার হাসান চন্দন। এ সময় তারা নিজেদের ভিভো এক্স৬০প্রো ব্যবহারের নানা অভিজ্ঞতা তুলে ধরেন। বাংলাদেশের গ্রাহকরা ভিভো এক্স৬০প্রো কিনতে পারবেন ৬৯ হাজার ৯৯০ টাকায়। স্মার্টফোনটির প্রি-বুকিং চলবে ১ থেকে ৫ এপ্রিল পর্যন্ত।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..