1. mdmobinali112@gmail.com : admin2020 :
  2. mdalimobin112@gmail.com : Ali Mobin : Ali Mobin
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৫:২৩ অপরাহ্ন

প্রধানমন্ত্রীর বিশেষ পরিচর্যায় বিকশিত নেতারা

  • আপডেট টাইম : সোমবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২০

আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী কেবল একজন সফল রাষ্ট্রনায়কই নন, তিনি একজন ভালো সংগঠকও। নিজের হাতে তিনি অনেক নেতাকে তৈরি করেছেন। কেউ কেউ তার অপত্য স্নেহ পেয়ে নেতা হিসেবে বিকশিত হয়েছেন। আবার অনেকে নেতৃত্বে নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে পারেননি।১৯৮১ সাল থেকে আওয়ামী লীগের হাল ধরেছেন শেখ হাসিনা। সেই সময় থেকে বিভিন্ন পর্যায়ে ছাত্রলীগ থেকে সম্ভাবনাময় তরুণদেরকে আবিস্কার করা, তাদেরকে রাজনীতিতে সুযোগ দেওয়া, বিভিন্ন দায়িত্ব দিয়ে তাদেরকে বিকশিত করার চেষ্টা শেখ হাসিনা করেছেন। আজকে যারা আওয়ামী লীগের বিভিন্ন নেতৃত্বে রয়েছেন, তাদের সবাই প্রায় শেখ হাসিনার হাত ধরে রাজনীতিতে বিকশিত হয়েছেন। কিন্তু এদের অনেকেই সুযোগটাকে কাজে লাগাতে পারেননি। সুলতান মাহমুদ মনসুর, মাহামুদুর রহমান মান্না, আখতারুজ্জামান, আব্দুল মান্নান, মুকুল বোস, হাবিবুর রহমান- এরা সবাই শেখ হাসিনার হাত ধরেই রাজনীতিতে পরিচয় লাভ করেছিলেন। কিন্তু এদের অনেকেই রাজনীতিতে তাদের সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি। কিন্তু তারপরেও দমে যাননি শেখ হাসিনা। আগামী দিনগুলোতে আওয়ামী লীগ যেন নেতৃত্বশূন্য না হয়, আগামী দিনে যেন আওয়ামী লীগের তরুণ নেতৃত্বের সঞ্চারণ থাকে সেজন্য শেখ হাসিনা তার সমস্ত দায়িত্বের পাশাপাশি তরুণদের গড়ে তোলার কাজও করছেন।*
*এখন শেখ হাসিনার বিশেষ পরিচর্যায় যেসমস্ত রাজনৈতিক নেতৃবৃন্দ সম্ভাবনার আলো ছড়াচ্ছেন তাদের কয়েকজনকে নিয়েই আমাদের আজকের প্রতিবেদন।                                                   বিপ্লব বড়ুয়া: বিপ্লব বড়ুয়াকে একরকম নিজের হাতেই গড়ে তুলছেন শেখ হাসিনা। গত মেয়াদে তিনি ছিলেন আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক। এবার তিনি পদোন্নতি পেয়ে দপ্তর সম্পাদক হয়েছেন। শেখ হাসিনার বিশেষ সহকারী হিসেবে তার নিবিড় সাহচর্যে রয়েছেন। সেখান থেকে তিনি শেখ হাসিনার রাজনৈতিক দূরদৃষ্টিতা, বিচক্ষণতা এবং সাংগঠনিক দৃষ্টিভঙ্গিগুলো রপ্ত করছেন বলে জানা গেছে।           মহিবুল হাসান চৌধুরী নওফেল: প্রয়াত মহিউদ্দিন চৌধুরীর পুত্র নওফেল চৌধুরী আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। যদিও এবার তিনি সাংগঠনিক সম্পাদক নন, কিন্তু এবার তিনি শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন। তিনিও শেখ হাসিনার অত্যন্ত স্নেহধন্য। শেখ হাসিনা রাজনীতিতে তাকে রীতিমত গড়েপিঠে তুলছেন।       খালিদ মাহমুদ চৌধুরী: খালিদ মাহমুদ চৌধুরী গতমেয়াদে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এবার তিনি নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনিও প্রধানমন্ত্রীর বিশেষ স্নেহধন্য। শেখ হাসিনা তাকে রাজনৈতিক বিভিন্ন বিষয়ে পরামর্শ, উপদেশ দিচ্ছেন। আগামী দিনের নেতা হিসেবে যেন খালিদ মাহমুদ চৌধুরী গড়ে উঠতে পারেন, সে ব্যাপারে শেখ হাসিনার বিরামহীন সাহচর্য রয়েছে।                                          এনামুল হক শামীম: এনামুল হক শামীম শেখ হাসিনার হাতেগড়া সাবেক ছাত্রনেতা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিপি হিসেবে শেখ হাসিনাই তাকে মনোনয়ন দিয়েছিলেন। তিনি ভিপি হিসেবে নির্বাচিত হয়েছিলেন, ছাত্রলীগের সভাপতির দায়িত্বও তাকে শেখ হাসিনাই দিয়েছিলেন। শেখ হাসিনা ধীরে ধীরে তাকে জাতীয় নেতৃত্বের জন্য প্রস্তুত করছেন। গতমেয়াদে তিনি ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। এই মেয়াদে তিনি পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। শেখ হাসিনা যে কয়জন তরুণদের বিশেষ যত্ন নিচ্ছেন, তাদের মধ্যে এনামুল হক শামীম অন্যতম।                                                      নাহিম রাজ্জাক: প্রয়াত আব্দুর রাজ্জাকের ছেলে নাহিম রাজ্জাকও শেখ হাসিনার বিশেষ স্নেহধন্য। শরীয়তপুর ৩ আসনের এম পি নাহিম রাজ্জাকেও শেখ হাসিনা আগামী দিনের নেতা হিসেবে গড়ে তোলার জন্য চেষ্টা করছেন।
বাংলাদেশের কয়জন নেতা আছেন যারা তরুণদের তৈরী করেন এবং তাদের যোগ্য করে গড়ে তোলার জন্য শ্রম এবং সময় দেন? শেখ হাসিনা এদিক থেকে একজন ব্যতিক্রমী রাষ্ট্রনায়ক।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..