জাতীয়

পদ্মা সেতুর দুই প্রান্তে সুপরিকল্পিত নগরায়ন ও শিল্পায়নের দাবি

  জাগোকন্ঠ ২৩ জুন ২০২২ , ৯:২৪ পূর্বাহ্ণ

কয়েকটি গণমাধ্যমে পদ্মা সেতুর দুই প্রান্তে জমির দাম আকাশচুম্বী সংক্রান্ত সংবাদ বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের দৃষ্টিগোচর হয়েছে উল্লেখ করে, সেতুর দুই প্রান্তে পরিকল্পিত নগরায়ন ও শিল্পায়নের দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ।

বৃহস্পতিবার (২৩ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানিয়েছেন বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, পদ্মা সেতুকে কেন্দ্র করে সম্ভাবনার দ্বার উন্মোচিত হতে যাচ্ছে। সেই সঙ্গে এই সুযোগ গ্রহণ করতে পদ্মার দুই প্রান্তে বেসরকারি পর্যায়ে অপরিকল্পিতভাবে শিল্পায়ন ও নগরায়ন গড়ে উঠছে। তাই পদ্মা সেতুর সৌন্দর্য না হারানোসহ হাইওয়েতে বিশৃঙ্খলা ও সড়ক দুর্ঘটনা এড়াতে সেতুর দুই প্রান্তে অপরিকল্পিত নগরায়ন ও শিল্পাঞ্চল গড়ে তোলা বন্ধের দাবি জানাচ্ছি আমরা।

আর মাত্র দুই দিন পর ১৮ কোটি মানুষের স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী। মূলত পদ্মা সেতুর কাজ শুরু হওয়ার পর থেকেই মুন্সীগঞ্জের গজারিয়া, মাওয়া, শরীয়তপুর, ভাঙ্গা ও মাদারীপুরের জমির দাম বাড়তে শুরু করে। বেসরকারি বিনিয়োগ ও ব্যক্তি পর্যায়ের বিনিয়োগকারীরা সেতুর দুই প্রান্তে বৃহৎ হোটেল, রেস্তোরাঁ, পেট্রোল পাম্প, ক্ষুদ্র ও মাঝারি শিল্পসহ বিনোদনধর্মী ইকোপার্ক গড়ে তুলতে কৃষি জমি ক্রয় শুরু করে দিয়েছেন। যার ফলে সেতুর দুই পাশের এলাকায় মহাসড়কের আশপাশে ১০ লাখ টাকার বিঘা জমি হয়ে গেছে এখন কোটি টাকা। আবার অনেকে উচ্চমূল্যেও জমি পাচ্ছে না।

মহিউদ্দিন আহমেদ বলেন, এসব প্রকল্পগুলোতে বিনিয়োগ শুরু হলে প্রয়োজন পড়বে আবাসন ব্যবস্থা গড়ে তোলা। এরইমধ্যে বেসরকারি আবাসন শিল্পে বিনিয়োগকারীরা দু’পাড়ের ডোবা জমি ও কৃষি জমিতে সাইনবোর্ড টানানো শুরু করে দিয়েছেন। এভাবে চলতে থাকলে পদ্মা সেতুর সৌন্দর্য হারানোর সঙ্গে সঙ্গে সৌন্দর্যমণ্ডিত হাই এক্সপ্রেসও সৌন্দর্য হারাবে। পাশাপাশি বিশৃঙ্খলা সৃষ্টি হবে সেই সঙ্গে সড়ক দুর্ঘটনা অতিমাত্রায় বৃদ্ধি পাবে।

সরকারের কাছে দাবি জানিয়ে তিনি বলেন, যেভাবে দেশের একটি বৃহৎ প্রকল্প পদ্মা সেতু ও হাইওয়ে দৃষ্টিনন্দনভাবে গড়ে তোলা হয়েছে, ঠিক একইভাবে পরিকল্পিতভাবে কৃষিজমি যাতে ক্ষতিগ্রস্ত না হয়, কৃষক যাতে বিলুপ্ত না হয়, দেশে যাতে খাদ্য ঘাটতি না হয় এবং মহাসড়কে নিরবিচ্ছন্ন যোগাযোগব্যবস্থা বজায় রেখে সৌন্দর্য অক্ষুণ্ন রেখে একটি পরিকল্পিত নগরায়ন ও শিল্পাঞ্চল এলাকা গড়ে তোলা যায় সেই ব্যবস্থা জরুরি ভিত্তিতে গ্রহণ করা হোক।

আরও খবর: