খেলাধুলা

না পারলে নিজের জায়গা ছেড়ে দেবেন তামিম ইকবাল

  জাগোকন্ঠ ১৪ জুলাই ২০২২ , ১০:৪৮ পূর্বাহ্ণ

নিজ অধিনায়কত্বগুণে মুগ্ধ করে চলেছেন তামিম ইকবাল। ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ দলকে নিয়ে গিয়েছেন ওপরের কাতারে। আন্তর্জাতিক অঙ্গনে টাইগাররা যখন অন্য দুই ফরম্যাটে হাপিত্যেশ করছে, সেখানে পঞ্চাশ ওভারের ফরম্যাটে তামিমের নেতৃত্বে রীতিমত ছুটছে লাল-সবুজের প্রতিনিধিরা।

অধিনায়ক তামিমের এমন সাফল্যর রহস্য কী? উইন্ডিজকে দ্বিতীয় ওয়ানডেতে ৯ উইকেটে হারানোর পর সংবাদমাধ্যমকে এই বাঁহাতি ওপেনার জানালেন, আত্মবিশ্বাস নিয়ে নিজের কাজটা করে চলেছেন। এখনো শিখছেন তিনি, তবে যেদিন মনে হবে তাকে দিয়ে আর হচ্ছে না, সেদিনই সরে দাঁড়াবেন।

তামিম বলছিলেন, ‘আমি বলব এখনো শিখছি। এখনো অনেক কিছু শিখছি। আমি অবশ্যই আত্মবিশ্বাসী, আমি আত্মবিশ্বাসী না হলে তো এই কাজে থাকতাম না।’

তামিম নতুন করে অধিনায়কত্বের দায়িত্ব পাওয়ার পর যে ৭টি দ্বিপাক্ষিক সিরিজ শেষ করেছে লাল-সবুজের প্রতিনিধিরা, তার ৬টি জিতেছে বাংলাদেশ। ২০২০ সালে পূর্ণ মেয়াদে দায়িত্ব পাওয়ার পর তামিমের নেতৃত্বে ২০টি ওয়ানডে খেলে জয় এসেছে ১৪ ম্যাচে।

ওয়ানডে সুপার লিগেও শক্ত অবস্থানে বাংলাদেশ। ১৮ ম্যাচে ১২ জয়ে ১২০ পয়েন্ট নিয়ে আছে টেবিলের দ্বিতীয় স্থানে। তাতে অনেকটাই নিশ্চিত হয়ে গেছে ২০২৩ সালে ভারতে বসতে যাওয়া আসন্ন ওয়ানডে বিশ্বকাপের সরাসরি পর্বে খেলা।

অধিনায়কত্ব নিয়ে তামিম বলেন, ‘আমি সবসময় একটা কথা বলি, আমার যখম মনে হবে আমি যোগ্য ব্যক্তি নই কিংবা সৎভাবে কাজটা করতে পারছি না, তখন আমি হাত তুলে আমার জায়গা ছেড়ে দেব। তো এখন পর্যন্ত আলহামদুলিল্লাহ সব ভালো। পরবর্তীতে দেখা যাক কি হয়।’