জাতীয়

দেশে পেট্রোল পাম্প বন্ধ থাকবে সপ্তাহে একদিন

  জাগোকন্ঠ ১৮ জুলাই ২০২২ , ১০:১০ পূর্বাহ্ণ

দেশে বিদ্যুৎ ও জ্বালানি সংকট সামাল দিতে নতুন করে বেশকিছু সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে অন্যতম হলো দেশের সব পেট্রোল পাম্প সপ্তাহে একদিন করে বন্ধ রাখা হবে। তবে কীভাবে, কোন পদ্ধতিতে বন্ধ রাখা হবে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

সোমবার (১৮ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, এখন থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সারা দেশে সপ্তাহে একদিন পেট্রল পাম্প বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কীভাবে, কোন পদ্ধতিতে বন্ধ রাখা হবে, সেটা পরে জানানো হবে। বন্দর এলাকায় সপ্তাহে দুই দিন পেট্রল পাম্প বন্ধ রাখার বিষয়ে ভাবা হচ্ছে।

এসময় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, দেশের ডিজেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোতে বিদ্যুৎ উৎপাদন স্থগিত করা হয়েছে। আগামীকাল (মঙ্গলবার) থেকে এলাকাভিত্তিক লোডশেডিংয়ে যাচ্ছে দেশ। সরকারি-বেসরকারি অফিস ভার্চুয়ালি করারও সিদ্ধান্ত হয়েছে সভায়।

এছাড়া সরকারি-বেসরকারি অফিসের সময় এক থেকে দুই ঘণ্টা কমিয়ে আনার চিন্তাও করা হচ্ছে, তবে এখনও চূড়ান্ত হয়নি।

সভায় আরও উপস্থিত ছিলেন— প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমেদ কায়কাউস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন।