1. mdmobinali112@gmail.com : admin2020 :
  2. mdalimobin112@gmail.com : Ali Mobin : Ali Mobin
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০১:৪৫ পূর্বাহ্ন

দৃশ্যমান হচ্ছে মেট্রোরেল,যানজটহীন শহরের স্বপ্ন দেখছে রাজধানীবাসী

  • আপডেট টাইম : শনিবার, ২১ নভেম্বর, ২০২০

নিজস্ব প্রতিবেদক:

মেট্রোরেল একটা সময় ছিল কল্পনারও অতীত,  রাজধানীর বুকে ধীরে ধীরে বাস্তব হয়ে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে মেট্রোরেল । করোনা ঝুঁকি সামলে নিয়ে দৃশ্যমান হয়েছে মেট্রোরেল প্রকল্পের প্রথম অংশের কাজ। সরকারের অক্লান্ত প্রচেষ্টায় এগিয়ে চলছে দ্বিতীয় অংশের কাজও। আর এতেই যানজটহীন পরিপাটি একটি শহরের স্বপ্ন দেখতে শুরু করেছে রাজধানীবাসী।

মেট্রোরেল প্রকল্পের এই বিশাল কর্মযজ্ঞ আটটি প্যাকেজে ভাগ করে হচ্ছে। প্রথম প্যাকেজের আওতায় ডিপো এলাকার ভূমি উন্নয়নের কাজ সবার আগে শুরু হয়। এই প্যাকেজের কাজ গত ৩১ জানুয়ারি শতভাগ শেষ হয়েছে। দ্বিতীয় প্যাকেজের আওতায় বিরতিতে ট্রেন রাখার স্থান, ট্রেন মেরামত, মালামালের গুদাম ও প্রধান ওয়ার্কশপসহ নানা অবকাঠামোর নির্মাণকাজের বেশ অগ্রগতি হয়েছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার উড়ালপথ ও ৯টি স্টেশন নির্মাণ করা হচ্ছে প্যাকেজ ৩ ও ৪ এর আওতায়। পরে এই উড়ালপথের ওপরই ট্রেনের জন্য লাইন বসানো হবে। এই প্যাকেজের কাজ আগামী বছরের জুনের মধ্যে শেষ হবে। প্যাকেজ-৫ এর আওতায় আগারগাঁও থেকে কারওয়ানবাজার পর্যন্ত ৩ দশমিক ১৯ কিলোমিটার ভায়াডাক্ট ও ৩টি স্টেশনের নির্মাণকাজ চলছে। ২০১৮ সালের আগস্টে শুরু হওয়া এই প্যাকেজের আওতায় পরিষেবা স্থানান্তর চেকবোরিং ট্রায়াল ট্রেঞ্চ টেস্ট পাইল ও স্থায়ী বোর্ড পাইলিং শেষ হয়েছে। এ প্যাকেজের আওতায় মোট ১০৬টি পিয়ার কলামের মধ্যে ১০২টি পিয়ার কলাম শেষ হয়েছে। ২০৩টি পাইল ক্যাপের মধ্যে মেইন লাইনের পাইল ক্যাপের ১০৬টি এবং স্টেশনের ৯৭টি পাইল ক্যাপের মধ্যে ২২টির কাজ শেষ হয়েছে। এই প্যাকেজে মোট ১২৮টি পাইল ক্যাপ সম্পন্ন হয়েছে। বর্তমানে ফার্মগেট স্টেশনের সাব-স্ট্রাকচার নির্মাণকাজ অব্যাহত রয়েছে। এই প্যাকেজের মোট ১১৫টি স্টেশন কলামের মধ্যে ১৯টি কলামের কাজ শেষ হয়েছে। ৯০টি পিয়ার হেডের মধ্যে ৬৫টি পিয়ার হেড এবং এক হাজার ৪৮টি প্রিকাস্ট সেগমেন্টের মধ্যে ২৭৭টির কাজ শেষ হয়েছে।

এই প্যাকেজের আওতায় উত্তরা ডিপো এলাকায় নির্মাণাধীন মেট্রোরেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারের পূর্ত কাজের অগ্রগতি প্রায় ৯৮ শতাংশ। প্যাকেজটির সার্বিক বাস্তব অগ্রগতি ৫০ দশমিক ১৮ শতাংশ।

প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের প্রথম অংশ পুরোপুরি দৃশ্যমান হয়ে গেছে। জানা গেছে, এ অংশের কাজ প্রায় ৮৫ শতাংশ শেষ হয়েছে। এখন চলছে সড়কের উপরে বিদ্যুতায়ন ও রেলপথ বসানোর কাজ। মিরপুর-১০ থেকে আগারগাঁও পর্যন্ত প্রকল্প এলাকা ঘুরে দেখা যায়, দুই পাশে কংক্রিটের বেড়া দিয়ে মেট্রোরেল এলাকা ঘেরাও দেয়া। ভেতরে বিশাল কর্মযজ্ঞ চলছে। কয়েকটা জায়গায় পাইলিংয়ের কাজ চলছে। কোথাও পাইলিং শেষে ক্যাপ বসানো হচ্ছে। সপ্তাহের মধ্যেই শেষ হয়ে যাওয়ার মতো চলমান কাজের তালিকায় রয়েছে- বিদ্যুতের খুঁটি বসানো, ক্যাবল টানা ও পানি নিষ্কাশন ব্যবস্থার কাজ। দিয়াবাড়িতে মেট্রোরেলের একটি ডিপো, অপারেশন কন্ট্রোল টাওয়ারের নির্মাণ কাজও শেষ হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..