1. mdmobinali112@gmail.com : admin2020 :
  2. mdalimobin112@gmail.com : Ali Mobin : Ali Mobin
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০২:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
গ্রাম মুখি মানুষের ভীর ঘাটে ঘাটে ১’শ টাকার ভাড়া ৪’শ তবুও হয়রানি সাংবাদিকদের লকডাউনে ‘মুভমেন্ট পাস’ নিতে হবে না : আইজিপি মাহে রমজান উপলক্ষে এক হাজার অসহায় পরিবারকে ইফতার সামগ্রী বিতরন করলেন; আ: লতিফ হাঐকার ফরিদপুরের ভাঙ্গায় দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী কীভাবে নেবেন ‘মুভমেন্ট পাস’ জেনে নিন লকডাউনে কর্মহীন পরিবার পাবে নগদ ৫০০ টাকা ও খাবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শারীরিক অবস্থা স্থিতিশীল : চিকিৎসক চন্দ্রগঞ্জে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে ঢেউনিট ও আর্থিক সহায়তার চেক বিতরন স্বাস্থ্য বিধি মেনে ই চলতে হবে; ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসার মর্তুজা আল মুঈদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের সময় শেষ হচ্ছে আজ

  • আপডেট টাইম : বুধবার, ৩১ মার্চ, ২০২১

ভর্তি পরীক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শেষ হচ্ছে আজ (বুধবার)। কারিগরি জটিলতার কারণে তিনদিন আবেদন প্রক্রিয়া বন্ধ থাকলেও পরীক্ষার আবেদনের সময়সীমা আর বাড়ানো হবে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত ৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া উদ্বোধন করেন উপাচার্য মো. আখতারুজ্জামান। আগের ঘোষণা অনুযায়ী এ আবেদন প্রক্রিয়া শেষ হচ্ছে বুধবার (৩১ মার্চ) রাত ১১টা ৫৯ মিনিটে। ফি জমা দেওয়ার শেষ তারিখ ১ এপ্রিল (বৃহস্পতিবার) বিকাল ৪টা পর্যন্ত। ১ মে ২০২১ শনিবার বিকেল ৩টা থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগ পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, বুধবার রাত ১১টা ৫৯ মিনিটে আবেদন প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে। ৮ এপ্রিল পর্যন্ত যেকোনো বিষয় সংশোধন করা যাবে। তবে নির্ধারিত সময়ের মধ্যেই আবেদন প্রক্রিয়া শেষ করতে হবে। এরপর কোনো আবেদন গ্রহণ হবে না।

সময় কেন বাড়ানো হচ্ছে না এমন প্রশ্নের জবাবে অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, কারিগরি ত্রুটির কারণে কয়েকদিন আবেদন বন্ধ থাকলেও রেকর্ড সংখ্যক শিক্ষার্থী আবেদন করেছে। এখন আর তেমন চাপ নেই। শেষ সময়ে এসে আবেদন পড়ছে খুব কম। নতুন করে সময় বাড়ানোর প্রয়োজন নেই।

২০১৯-২০ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটে মোট দুই লাখ ৭৬ হাজার ৩৯১ জন শিক্ষার্থী ভর্তির আবেদন করেছিল। এবার (৩১ মার্চ পর্যন্ত) তিন লাখ ২০ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেছে বলেও তিনি জানান।

নতুন বিভাগ ও আসন সংখ্যা

২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবহাওয়া বিজ্ঞান নামে নতুন বিভাগ চালু হতে যাচ্ছে। আর এতে আসন সংখ্যা ১৫টি। ফলে এবার মোট আসন সংখ্যা সাত হাজার ১৩৩টি। এর মধ্যে ক-ইউনিটে এক হাজার ৮১০টি, খ-ইউনিটে দুই হাজার ৩৭৮টি, গ-ইউনিটে এক হাজার ২৫০টি, ঘ-ইউনিটে এক হাজার ৫৬০টি ও চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।

পরীক্ষার মানবন্টন

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। শুধুমাত্র ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ ও ৬০ নম্বরের অংকন পরীক্ষা থাকবে। ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষা ৪৫ মিনিট অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষা ৩০ মিনিট ও অংকন পরীক্ষার সময় ৬০ মিনিট থাকবে।

পরীক্ষার সময়সূচি

‌‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে বৃহস্পতিবার, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৫ জুন ও অংকন পরীক্ষা ১৯ জুন অনুষ্ঠিত হবে। ‘ক’, ‘খ’, ‘গ’, ও ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান (এমসিকিউ) পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ও অংকন পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আট বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা

এবার করোনার কারণে দেশের আট বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আর এ জন্য সংশ্লিষ্ট বিভাগের প্রধান প্রধান বিশ্ববিদ্যালয়গুলো পরীক্ষার আসন বিন্যাস ও পরীক্ষা কেন্দ্রগুলোর ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবেন। এছাড়াও শিক্ষার্থীদের সুবিধাজনক বিভাগে পরীক্ষা দেওয়ার সুযোগ রাখা হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..