গণমাধ্যম

ডিজিটাল মিডিয়া ফোরামের কমিটি ঘোষণা

  জাগো কণ্ঠ ডেস্ক ১৮ জুন ২০২৩ , ২:৪৬ পূর্বাহ্ণ

দীপ্ত টিভির অ্যাড সেলসের সিনিয়র অ্যাক্সিকিউটিভ দেলোয়ার হোসেনকে সভাপতি ও অনলাইন নিউজ পোর্টাল ঢাকা বিজনেসের রিপোর্টার হাকিম মাহিকে সাধারণ সম্পাদক করে ‘ডিজিটাল মিডিয়া ফোরাম (ডিএমএফ)’-এর ২ বছর মেয়াদি ২১ সদস্য বিশিষ্ট প্রথম কমিটি ঘোষণা করা হয়েছে।

কমিটি ঘোষণা করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ। শনিবার (১৭ জুন) সকাল ১১টায় রাজধানীর ‘ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র সাগর-রুনি মিলনায়তনে এ কমিটি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ।

বিশেষ অতিথি ছিলেন বাংলাট্রিবিউনের হেড অব সেলস অ্যান্ড মার্কেটিং সিরাজুল ইসলাম, ডেইলি আমাদের সময়ের হেড অব অনলাইন মোহাম্মদ আলম, কালবেলা নিউজের অনলাইন এডিটর পলাশ মাহমুদ, জুমবাংলা ডটকমের সম্পাদক মো. মাহামুদুল হাসান (হাসান মেজর), আরটিভির হেড অব ডিজিটাল অ্যান্ড স্যোশাল মিডিয়া কবির আহমেদ, চ্যানেল২৪ এর হেড অব ডিজিটাল মিডিয়া রাজিব খান।

এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন মিডিয়া ও করপোরেট প্রতিষ্ঠানের শতাধিক সাংবাদিক ও কর্মকর্তাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

কমিটির অন্য সদস্যরা হলেন- সিনিয়র সহ-সভাপতি-মাইন উদ্দিন সোহাগ (হেড অব মার্কেটিং অর্থ সংবাদ), সহ-সভাপতি-মো. নাছির উদ্দিন-(ম্যানেজার বার্তা ২৪), রায়হান রবিন (এসিস্ট্যান্ট ম্যানেজার, চ্যানেল২৪) এবং মো. আরিফ (এসিস্ট্যান্ট ম্যানেজার আরটিভি), যুগ্ম-সম্পাদক-সাফায়েত আহমেদ (সিনিয়র এক্সিকিউটিভ-ইত্তেফাক), সাংগঠনিক সম্পাদক-মনিরুজ্জামান মনু (সিনিয়র এক্সিকিউটিভ-ডিজিটাল, দেশটিভি), অর্থ সম্পাদক- আতিকুল ইসলাম (ডেপুটি ম্যানেজার, গ্লোবাল টিভি), দপ্তর সম্পাদক-সৈয়দ জাফরান হোসেন নূর (অনলাইন এডিটর, সাননিউজ২৪)

আরও রয়েছেন- শিক্ষা ও ত্রাণ বিষয়ক সম্পাদক-ইয়াসমিন আক্তার (রিপোর্টার-আরটিভি), আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক- মোশতাক রাইহান (এসিস্ট্যান্ট ম্যানেজার ডিজিটাল, জাগোনিউজ ২৪), ক্রীড়া সম্পাদক- মানিক মহিউদ্দিন (সিনিয়র এক্সিকিউটিভ, গ্লোবাল টিভি), আপ্যায়ন সম্পাদক-আনোয়ার হোসেন (সিনিয়র এক্সিকিউটিভ-বাংলা ট্রিবিউন), বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক- মো. মোস্তফা সজল (অ্যাসিস্ট্যান্ট প্রডিউসার, নেক্সাস টিভি), প্রচার সম্পাদক-জহিরুল ইসলাম (সিনিয়র এক্সিকিউটিভ, ঢাকা পোস্ট) এবং ইব্রাহিম খলিল ফয়সাল (এক্সিকিউটিভ কমিউনিকেশন অ্যান্ড ব্র্যান্ডিং অর্থ সংবাদ), নারী বিষয়ক সম্পাদক-নিফাত সুলতানা-রিপোর্টার দৈনিক বাংলা, সাধারণ সদস্য-রুহুল কে সাগর (হেড অব ডিজিটাল, যুগান্তর), পারান মাঝি (সিনিয়র অ্যাক্সিকিউটিভ ব্রডকাস্ট, জাগোনিউজ২৪) এবং আশরাফুল ইসলাম রাসেল (দুরবিন, নিউজ ও প্রোগ্রাম প্রেজেন্টার)।

অনুষ্ঠানে বক্তারা বলেন, গণমাধ্যমে পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিক ও মিডিয়া কর্মীদের সংগঠনের প্রয়োজন রয়েছে। এসব সংগঠনের মাধ্যমে একই পেশায় নিয়োজিত কর্মীদের মধ্যে যেমন যোগাযোগ বাড়ে, তেমনি তুলনামূলক কম দক্ষতাসম্পন্ন কর্মীরা দক্ষদের সঙ্গে মেশার সুযোগ পেয়ে তারাও দক্ষ হয়ে ওঠেন। সঙ্গে সম-পেশার কর্মীরা একজন-অন্যজনের পাশেও থাকার সুযোগ পান। আশা করি, ডিজিটাল মিডিয়া ফোরামও কর্মীবান্ধব হয়ে উঠবে।

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘বর্তমানে টাকা হলেই সম্পাদক হওয়া যায়। দক্ষতা বাড়ানো এখন বিষয় না। এটি সাংবাদিকতার জন্য সবচেয়ে শুভকর নয়। তাই ডিজিটাল মিডিয়া ফোরামের সদস্যদের দক্ষতা বাড়াতে হবে। পিআইবি সাংবাদিক বানায় না, তবে যারা ইতোমধ্যে গণমাধ্যমে কাজ করছেন, তাদের দক্ষতা বৃদ্ধিতে পিআইবি সবসময় পাশে থাকে, ডিজিটাল মিডিয়া ফোরামেরও পাশে থাকবে।’

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. আবুল মনসুর আহাম্মদ বলেন, ‘আমাদের সংগঠনগুলো খুলে অন্যান্য কাজে ব্যবহার হয়। এদিকে খেয়াল রাখতে হবে সংগঠনটি যেন অন্যকাজে ব্যবহার না হয়। তবে আপনাদের ধন্যবাদ জানাই, শুধু সাংবাদিক নিয়ে নয়, ডিজিটাল-মার্কেটিং ও সেলস বিভাগ থেকেও লোক নিয়েছেন। আশাকরি এটি খুব ফলপ্রসূ হবে।’

প্রসঙ্গত, দেশের বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিক ও করপোরেট প্রতিষ্ঠানে ডিজিটাল প্ল্যাটফর্মের কর্মীদের মধ্যে পেশাগত সৌহার্দ্য ও ঐক্য বজায় রাখা, ডিজিটাল প্ল্যাটফর্মে বস্তুনিষ্ঠ তথ্য পরিবেশন ও যথাযথ চিত্রে উপস্থাপন করা এবং সর্বোপরি কর্মীদের যোগাযোগের উন্নতি, দক্ষতা বাড়ানো ও আর্থ-সামাজিক উন্নয়নে ডিজিটাল মিডিয়া ফোরাম গঠিত হয়েছে।

আরও খবর: