খেলাধুলা

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ফের নাম্বার ওয়ান সাকিব

  জাগো কণ্ঠ ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০২২ , ১২:৩৮ অপরাহ্ণ

ঘটনাবহুল এক দিন বাংলাদেশ ক্রিকেটে। ঘোষণা করা হয়েছে অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য বাংলাদেশের টি-টোয়েন্টি দল। যে দলের নেতৃত্বে সাকিব আল হাসান। দলে নেই অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ! এমন দিনে একটা সুখবর পেয়ে গেলেন সাকিব। আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে ফিরলেন বাংলাদেশ অধিনায়ক।

এশিয়া কাপে পাকিস্তান ও ভারতের বিপক্ষে ব্যাটে-বলে সাদামাটা পারফরম্যান্সের কারণে শ্রেষ্টত্ব হারিয়েছেন মোহাম্মদ নবি। আফগানিস্তানের তারকাকে পেছনে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে গেলেন সাকিব। বুধবার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে তার রেটিং পয়েন্ট ২৪৮। এক বছর পর ফের নাম্বার ওয়ান সাকিব। গত বছরের অক্টোবরে সবশেষ শীর্ষে ছিলেন এই অলরাউন্ডার।

নবির রেটিং পয়েন্ট এখন ২৪৬। শ্রীলঙ্কার এশিয়া কাপ জয়ে বড় অবদান রাখা ভানিন্দু হাসারাঙ্গা অলরাউন্ডারদের তালিকায় চতুর্থ স্থানে আছেন। বোলারদের র‍্যাঙ্কিংয়ে হাসারাঙ্গা তিন ধাপ এগিয়ে ষষ্ঠস্থানে। এখানে শীর্ষে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড।

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়ে বিরাট কোহলি ১৫ নম্বরে। টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের তালিকায় আগের মতোই নাম্বার ওয়ান পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান।

ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় চূড়ায় পাকিস্তানের বাবর আজম। বোলারদের নাম্বার ওয়ান নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। ওয়ানডে অলরাউন্ডারদের শীর্ষেই আছেন সাকিব। বোলারদের তালিকায় অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স শীর্ষে। টেস্ট ব্যাটসম্যানদের শীর্ষে ইংল্যান্ডের জো রুট। অলরাউন্ডারদের তালিকায় এক নম্বরে ভারতের রবীন্দ্র জাদেজা।