দেশজুড়ে

টানা বৃষ্টিতে সাতক্ষীরা উপকূলে বেড়িবাঁধে ভাঙন

  জাগো কণ্ঠ ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০২২ , ৪:৩৩ পূর্বাহ্ণ

নিম্নচাপের প্রভাবে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার আটুলিয়া ইউনিয়নের বিড়ালক্ষী এলাকায় খোলপেটুয়া নদীর বেড়িবাঁধে ২০০ ফুটজুড়ে ভাঙন দেখা দিয়েছে। এ নিয়ে এলাকায় জনসাধারণের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে বেড়িবাঁধে ভাঙন দেখতে পান স্থানীয়রা। 

স্থানীয়রা জানান, বিকেলে হঠাৎ বিড়ালক্ষ্মী খোলপেটুয়া নদীর ওয়াপদার রাস্তাটিতে ভাঙন সৃষ্টি হয়েছে। বেড়িবাঁধে ভাঙন লাগায় স্থানীয়দের মাঝে আতঙ্ক বিরাজ করেছে। ইতোমধ্যে ২০০ ফুট বেড়িবাঁধ নদীতে ধসে গেছে। যে কোনো সময়ে লোকালয়ে পানি প্রবেশ করার শঙ্কা রয়েছে।

আটুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সালেহ জানান, টানা বৃষ্টিপাত ও নিম্নচাপের কারণে খোলপেটুয়া নদীর ২০০ ফুট বেড়িবাঁধের অংশ নদীতে নেমে গেছে। যে কোনো মুহূর্তে সম্পূর্ণ বাঁধ নদীগর্ভে চলে যেতে পারে। পানি উন্নয়ন বোর্ডকে জানানো হলে তারা বুধবার (১৪ সেপ্টেম্বর) সকাল থেকে কাজ শুরু করেছে। অন্যান্য বাঁধগুলোর অবস্থা নাজুক হওয়ায় সেদিকে খেয়াল রাখা হচ্ছে। যে কোনো একটি বাঁধ ভেঙে গেলে উপজেলার সব এলাকা প্লাবিত হওয়ার শঙ্কা রয়েছে।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-১ এর নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের জানান, খোলপেটুয়া নদীর বেড়িবাঁধের যেখানে ভাঙন দেখা দিয়েছে বুধবার সকাল থেকে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে রিংবাঁধ কার্যক্রম চলমান রয়েছে। লোকালয়ে পানি প্রবেশ না করায় কিছুটা নিশ্চয়তা পাওয়া গেছে। যাতে লোকালয়ে পানি প্রবেশ না করে সে জন্য সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। তাছাড়া অন্য বেড়িবাঁধগুলোও নজরে রাখা হয়েছে।

আরও খবর: