জাতীয়

জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে ভ্রমণ থেকে বিরত থাকতে অনুরোধ, প্রয়োজনে ব্যবস্থা

  জাগোকন্ঠ ১৪ জুলাই ২০২২ , ১০:৪৫ পূর্বাহ্ণ

ট্রেনের ছাদে জীবনের ঝুঁকি নিয়ে ভ্রমণ করা থেকে বিরত থাকতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। অনুরোধের বিষয় সতর্ক না হলে প্রয়োজনে ব্যবস্থা নেওয়ারি হুঁশিয়ারিও জানিয়েছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিম মহাব্যবস্থাপকের কার্যালয়ে থেকে এক সতর্কবার্তায় বলা হয়, ‘সম্মানিত যাত্রী সাধারণকে জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে ভ্রমণ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করছি। ছাদে অতিরিক্ত যাত্রীর চাপে কোচের স্প্রিংসহ নানা যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং নিরাপদ ট্রেন চলাচল বিঘ্নিত হচ্ছে। ছাদে ভ্রমণকারীদের জন্য আইন-শৃঙ্খলা বাহিনী জোরালোভাবে কাজ করছে। এ বিষয়ে আপনাদের সহযোগিতা একান্তভাবে কামনা করছি।’

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদারের কাছে জানতে চাইলে তিনি বৃহস্পতিবার (১৪ জুলাই) বলেন, ঈদের সময়ে অনেকেই ট্রেনের ছাদে ভ্রমণ করেছেন, এখনও করছেন। যেখানে একটি ট্রেনে লোক ধরে ৯০০, সেখানে ট্রেনের ছাদ এবং ভেতর মিলে লোক সংখ্যা হচ্ছে ২ হাজার ৭০০ থেকে ৮০০। যার ফলে অতিরিক্ত যাত্রীর ওজনে ট্রেনের কোচের স্প্রিং, রেলিংসহ অন্যান্য যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। যা মেরামত করে ওই ট্রেনটি আবারও সচল করতে সময় লাগছে। তাই যাত্রী সাধারণের কাছে আমরা এই অনুরোধটি জানিয়েছি।

তিনি আরও বলেন, এখন ট্রেনের ছাদে যাত্রী উঠলে তাদেরকে নামিয়ে ট্রেন ছাড়া হচ্ছে। এ বিষয়ে পার্বতীপুর রেলওয়ে স্টেশন, সান্তাহার রেলওয়ে স্টেশন এবং বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনের চেক করে অবশ্যই যাত্রী নামিয়ে ট্রেন ছাড়া হচ্ছে। তাই যেকোনো ধরনের বিব্রতকর পরিস্থিতি এড়াতে যাত্রীদের ট্রেনের ছাদে ভ্রমণ না করতে অনুরোধ জানাচ্ছি।

আরও খবর: