1. mdmobinali112@gmail.com : admin2020 :
  2. mdalimobin112@gmail.com : Ali Mobin : Ali Mobin
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৪:৫৭ পূর্বাহ্ন

জাঙ্ক ফুড জৈবিক বার্ধক্যের দিকে ঠেলে দেয় |জাগোকণ্ঠ

  • আপডেট টাইম : বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: যে সব লোক প্রচুর শিল্প প্রক্রিয়াজাত জাঙ্ক ফুড খান তাদের বয়স বাড়ার সাথে জড়িত ক্রোমোজমে পরিবর্তনের সম্ভাবনা বেশি থাকে। মঙ্গলবার এক অনলাইন সম্মেলনে বিশেষজ্ঞরা এ কথা বলেন।

স্থুলতা বিষয়ে ইউরোপীয় এবং আন্তর্জাতিক সম্মেলনে বিজ্ঞানীরা বলেছেন, “অতি প্রক্রিয়াজাত খাবার” যারা দিনে তিনবার অথবা অধিকবার গ্রহন করেন, তাদের ডিএনএ এবং ক্রোমোজমের শেষে পাওয়া টেলোমিরেস নামের প্রোটিনের তারতম্য দ্বিগুণ হবে, যারা এই জাতীয় খাবার কম গ্রহন করেন তাদের ক্ষেত্রে এই তারতম্য সংক্ষিপ্ত হবে।

সংক্ষিপ্ত টেলোমিরেস কোষ স্তরে বার্ধক্যের গতি নির্ধারণকারী এবং সমীক্ষায় বলা হয়, কোষগুলো বার্ধক্যের দিকে ধাবিত হওয়ার একটি কারণ এই জাঙ্ক ফুড।

বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, বার্ধক্যের সঙ্গে জাঙ্ক ফুডের জোরালো সম্পর্ক রয়েছে তবে জাঙ্কফুড ও সীমিত টেলোমিরেসের মধ্যে কার্যকারণ সম্পর্ক এখনো অনুমানের মধ্যেই রয়েছে।

প্রতিটি মানুষের কোষে ২৩ জোড়া ক্রমজোম রয়েছে, এতে আমাদের জেনেটিক কোড ধারণ করা আছে। টেলোমিরেস জিনগত তথ্য বহন করে না। তবে ক্রোমোজমগুলোর স্থায়ীত্ব ও অখন্ডতা রক্ষার জন্য এটি গুরুত্বপূর্ণ এবং বর্ধিতভাবে ডিএনএ আমাদের দেহের সকল কোষের কার্যক্রম পরিচালনা করে। বয়স বাড়ার সাথে সাথে স্বাভাবিকভাবেই আমাদের টেলোমারগুলো সংক্ষিপ্ত হতে থাকে কারণ প্রতিটি কোষ বিভাজনকালে টেলোমিরের কিছু অংশ হারিয়ে যায়। টেলোমিরের দৈর্ঘ হ্রাস পাওয়া জৈবিক বার্ধক্যের একটি মার্কার বা মানদন্ড।

স্পেনের ইউনিভার্সিটি অব নাভাররার প্রফেসর মারিয়া বেস-রাসতোল্লো এবং এমেলিয়া মার্তির নেতৃত্বাধীন বিজ্ঞানীরা জাঙ্কফুড গ্রহন এবং টেলোমারের দৈর্ঘ সংক্ষিপ্ত হওয়ার মধ্যে সম্পর্ক রয়েছে বলে তাদের ধারণা প্রকাশ করেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..