1. mdmobinali112@gmail.com : admin2020 :
  2. mdalimobin112@gmail.com : Ali Mobin : Ali Mobin
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৮:২২ পূর্বাহ্ন

এন্টারটেইনমেন্ট প্ল্যাটফর্ম কনটেন্টের বিষয়ে আসছে কঠোর ব্যবস্থা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০
নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিনোদন প্ল্যাটফর্মগুলোতে দেশের কৃষ্টি, সংস্কৃতি ও মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক ‘পর্নের কাছাকাছি’ যেসব কনটেন্ট আপলোড করা হচ্ছে সেগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

মঙ্গলবার সচিবালয়ে ভারতের নতুন হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, সরকার ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রেখে আইন সংশোধন করেছে। বাংলাদেশে এক সময় এসিড নিক্ষেপ বেড়ে গিয়েছিল। যখন কঠোর শাস্তির বিধান রেখে আইন হল তখন এসিড নিক্ষেপ কমে গেছে। এখন এসিড নিক্ষেপের ঘটনা প্রায় ঘটেই না। একইভাবে আইন সংশোধন করে সর্বোচ্চ শাস্তি রাখার প্রেক্ষিতে এই ধরনের অপরাধও অনেক কমে যাবে।

শুধু আইন সংশোধনের মধ্যেই কর্মকাণ্ড সীমাবদ্ধ রাখা হবে না জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, বিচার যাতে দ্রুত হয় সেটির উপরও সরকার গুরত্ব আরোপ করছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম এবং এন্টারটেইনমেন্ট প্ল্যাটফর্মগুলোতে যেভাবে আমাদের দেশের কৃষ্টি, সংস্কৃতি এবং আমাদের মূল্যবোধ সেগুলোর সাথে সাংঘর্ষিক এবং অনেক ক্ষেত্রে পর্নের কাছাকাছি যেসব কনটেন্ট আপলোড করা হয় সেগুলো এই ব্যধি ছড়ানোর ক্ষেত্রে ভূমিকা রাখছে বলে আমরা মনে করি। সেগুলোর ব্যপারেও আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করব।

ভারতের নতুন হাই কমিশনারের সঙ্গে আলোচনার বিষয়ে হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে যে ফিল্ম নির্মিত হচ্ছে সেটি নিয়ে আলোচনা করেছি। সেটি যাতে মুজিববর্ষের মধ্যেই সমাপ্ত করা যায়, সেভাবেই সিডিউল করা হচ্ছে। মুজিববর্ষের মধ্যেই ফিল্ম করা ও পুরো কাজটি শেষ করার চেষ্টা হচ্ছে। এছাড়া যৌথভাবে আরও একটি ছবি নির্মাণ করার কথা রয়েছে। সেটি হচ্ছে মুক্তিযুদ্ধের উপর একটি ডকুমেন্টারি। সেটি নিয়েও আমরা কাজ করছি। সেটিতে পরিচালক বাংলাদেশ থেকে হবে, কো-ডিরেক্টর হবে ইন্ডিয়া থেকে। সেটি নিয়ে আমরা আলোচনা করেছি।

চলচ্চিত্র শিল্প ও গণযোগাযোগ খাতে ভারত কীভাবে সহায়তা করতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, তিনি অনেকগুলো প্রস্তাব দিয়েছেন, যে প্রস্তাবগুলো অত্যন্ত চমৎকার মনে হয়েছে। এছাড়া সাংবাদিকদের আদান-প্রদান, বিশেষ করে নারী সাংবাদিকদের প্রশিক্ষণ ও আদান-প্রদানের উপর একটি কর্মসূচি শুরু করতে চায়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..