তথ্যপ্রযুক্তি

ইনস্টাগ্রামের ফিড যেভাবে টিকটকের মতো করবেন!

  জাগোকন্ঠ ২৭ জুলাই ২০২২ , ৯:২০ পূর্বাহ্ণ

ইনস্টাগ্রাম জুড়ে এখন পরিবর্তনের ছোঁয়া। ছবি প্রকাশের অন্যতম জনপ্রিয় এই সামাজিক প্লাটফর্মটি দীর্ঘদিনের স্কয়ার ফিডের পরিবর্ততে এখন টিকটিকের মতো রিলস ভিডিও প্রকাশে উৎসাহ দিচ্ছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা সমালোচনা অনেক কিছুই হচ্ছে। তবে ইনস্টাগ্রাম প্রধান এ নিয়ে মাথা ঘামাচ্ছেন না। তারা চাইছেন, ব্যবহারকারীরা আরও ছোট ছোট ভিডিও প্রকাশ করুক।

এই যেমন গত সোমবার আমেরিকান অভিনেত্রী কিম কার্দাশিয়ান তার ইনস্টাগ্রাম স্টোরিজে পোস্ট করেছেন, ‌‘ইনস্টগ্রাম তুমি আবারও ইনস্টগ্রাম হও। তোমাকে টিকটকের মতো হওয়ার দরকার নেই। আমি শুধু আমার ছবিগুলো বন্ধুদের সঙ্গে শেয়ার করতে চাই।’

যারা দীর্ঘদিন ধরে ইনস্টগ্রাম ব্যবহার করছেন, তারা নিশ্চয়ই জানেন, গত এক সপ্তাহে প্লাটফর্মটির ফিডে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে। বিশেষ করে ব্যক্তিগত পোস্টের অ্যাঙ্গেজমেন্ট কমে গেছে। তবে প্রকাশিত শর্ট ভিডিও বা রিলস প্রকাশিত হলে, সেগুলোর অ্যাঙ্গেজমেন্ট বেড়েছে। এটি হয়েছে মূলত ইনস্টগ্রামের অ্যালগরিদম পরিবর্তন করার মধ্য দিয়েছে। ফলে বিশেষজ্ঞরা দাবি করছেন, ইনস্টাগ্রাম টিকটকে টেক্কা দিতেই নতুন নতুন ফিচার যুক্ত করছে।

এ নিয়ে ইনস্টগ্রাম প্রধান অ্যাডাম মোসুরি গত মঙ্গলবার একটি ভিডিও প্রকাশ করেছেন। এতে তিনি দেখিয়েছেন, ইনস্টগ্রাম তাদের ইউআই ডিজাইন পরিবর্তন করে ব্যবহারকারীদের নতুন একটি অভিজ্ঞতা দিতে চলেছেন।

সোশ্যাল প্লাটফর্মটি তাদের দীর্ঘদিনের স্কয়ার ফিডের পরিবর্তে ফুল স্ক্রিন ফিডে আত্মপ্রকাশ করতে চাইছে। সেখানে ফিড শিফটিংয়ের মাধ্যমে একের পর এক ভিডিও দেখা যাবে।

ভিডিও দেখার ক্ষেত্রে ব্যবহারকারীরা তাদের পছন্দ ও পছন্দের মানুষের ভিডিও নিয়মিত দেখতে পারবেন। বিষয়টি অনেকটাই টিকটকের মতো। তাহলে চলুন জেনে নিই, ইনস্টাগ্রামের ফিড যেভাবে টিকটকের মতো করবেন-

প্রথমে, ইনস্টাগ্রাম চালু করতে হবে। এরপর ইনস্টগ্রামের লোগার উপরের বামে পাশে যেতে হবে। সেখানে যেসব অ্যাকাউন্টের ভিডিও নিয়মিত দেখতে চান, সেগুলোতে ফ্লোইং দিতে হবে। এছাড়াও চাইলে ফেভারিট লিট তৈরি করতে পারবেন।

যে অ্যাকাউন্টগুলো আমার পছন্দের তালিকায় রাখতে চান, যেগুলো ফেভারিট লিস্টে যুক্ত করতে হবে। এ জন্য ফেভারিট লিস্ট আপডেট করতে, মেনু আইকনে ক্লিক করে ফেভারিট লিস্ট আপডেট করতে হবে।

ব্যবহারকারীরা চাইলে যেকোনো অ্যাকাউন্টকে ফেভারিট লিস্ট থেকে বাদও দিতে পারবেন। এ জন্য ফেভারিট লিস্টে প্রবেশ করে যে অ্যাকাউন্টকে বাদ দিতে চান, তার উপর ডবল ক্লিক করলেই ‘রিমুভ ফরম ফেভারিট’ অপশন আসবে। সেখানে ক্লিক করলেই লিস্ট থেকে বাদ যাবে।

এভাবে ভিডিও লিস্ট সম্পন্ন হওয়ার পরে একের পর এক পছন্দের ভিডিও আসবে ফিডে। তখন দেখতে অনেকটা টিকটকের মতোই মনে হবে।

আরও খবর: